খোরশেদ আলম, সাভার প্রতিনিধিঃ ঢাকার আদূরে শিল্পাঞ্চল সাভারের আশুলিয়া শিল্প কলকারখানা বেশিরভাগই আশুলিয়া থাকায় ঘনবসতি হিসাবে পরিচিত আশুলিয়ার বাদাইল এলাকা। এখানে একটি শাক ক্ষেত থেকে এক জীবিত নবজাতক শিশুকে উদ্ধার করেছে স্থানীয়রা। এদিকে নবজাতকটি দত্তক নিতে ইতোমধ্যে অনেকেই যোগাযোগ করছেন বলে জানিয়েছে আশুলিয়া থানা পুলিশ।
এর আগে সকাল বেলা ১১ টার দিকে আশুলিয়ার ভাদাইল এলাকা থেকে নবজাতককে উদ্ধার করে নারী ও শিশু হাসপাতালে ভর্তি করে স্থানীয় বাসিন্দারা।
বুধবার বিকেলে ওই কণ্যা নবজাতক উদ্ধারের কথা নিশ্চিত করেন আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) এমদাদুল হক।

পুলিশ জানায়, সকালে ভাদাইল এলাকার একটি শাক ক্ষেতে হালিমা নামের এক নারী ওই কণ্যা নবজাতক শিশুটিকে পড়ে থাকতে দেখে। পরে তিনি এলাকাবাসীকে জানালে নবজাতকটিকে নারী ও শিশু হাসপাতালে নিয়ে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। পরে হাসপাতাল কতৃপক্ষ আশুলিয়া থানায় অবিহিত করলে পুলিশ এসে পরিদর্শন করে।

নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের ডেপুটি ম্যানেজার হারুন অর রশিদ বলেন, প্রথমে নবজাতশিশুকে কয়েকজন মিলে হাসপাতালে নিয়ে আসেন। পরে আশুলিয়া থানা পুলিশকে অবিহিত করে আমরা চিকিৎসা শুরু করি। নবজাতশিশুটির শ্বাসকষ্ট রয়েছে, শরীরের তাপমাত্রা কমে যাচ্ছে, পালসও অনেক কম। তার প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হচ্ছে।

আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) এমদাদুল হক বলেন, অসুস্থ্য অবস্থায় উদ্ধার করা হয় নবজাতশিশুটি। এক দিন বয়সী নবজাতশিশুটি বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। বিষয়টি উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। ইতোমধ্যে অনেকেই বাচ্চাটি দত্তক নিতে যোগাযোগ করছেন। তবে সমাজসেবার অধিদপ্তরের মাধ্যমে আইনি প্রক্রিয়ায় এটা করতে হবে বলেও জানান তিনি।