আন্তর্জাতিক ডেস্কঃ সম্প্রতি চীনা প্রশাসন সূত্রে জানা গেছে, বাজারে একচেটিয়া আধিপত্যের শাস্তি হিসেবে ১০০ কোটি মার্কিন ডলার জরিমানা দিতে হতে পারে চীনা ধনকুবের জ্যাক মা’র বহুজাতিক ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবাকে।

এর আগে শেষ কয়েক মাসে আলিবাবার নিয়ন্ত্রণে থাকা ছোট সংস্থা অ্যান্ট গ্রুপের লাগাম টেনে ধরে শি চিনপিং সরকার। বড় ধরনের বেশকিছু সমস্যা রয়েছে জানিয়ে শেয়ারবাজারে ইতিহাস গড়তে যাওয়া অ্যান্ট গ্রুপের যাত্রা স্থগিত করে দেয় চীনা কর্তৃপক্ষ। এ সময় আড়ালে চলে যান জ্যাক মা। এরপর জটিল হয়ে ওঠে পরিস্থিতি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, এবার চীনা সংস্থাটিকে বিপুল পরিমাণ জরিমানা করা হতে পারে। যদিও এই জরিমানা নিয়ে চীনা প্রশাসন কোনো প্রতিক্রিয়া জানায়নি।

২০১৫ সালে মোবাইল চিপ নির্মাতা কোয়ালকমের বিরুদ্ধেও এমন এক অভিযোগ এনেছিল চীন সরকার। সেক্ষেত্রে জরিমানার পরিমাণ ছিল ৯৭ কোটি ডলারের বেশি। তবে আলিবাবার জরিমানা সেই রেকর্ডকেও ভেঙে দিতে বসেছে।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, চীনা বাণিজ্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর পক্ষে জরিমানার পাশাপাশি একাধিক বিধিনিষেধ চাপানো হতে পারে। এছাড়া আলিবাবার বেশকিছু সম্পদের ওপর থেকে তার মালিকানার অধিকার তুলে নেয়া হতে পারে জানা গেছে।

উল্লেখ্য যে, অ্যান্ট গ্রুপের আসল সমস্যা শুরু হয় গত ডিসেম্বরে। চীনা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, আলিবাবার বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গের একটি তদন্ত শুরু করতে চলেছে শি চিনপিং সরকার। তার আগে হঠাৎ চীনের বাণিজ্য নিয়ন্ত্রণ নীতি নিয়ে প্রকাশ্যে সমালোচনা করেছিলেন সংস্থাটির জ্যাক মা। অনেকের মতে, সেই কারণেই প্রশাসনের রোষের মুখে পড়েছে আলিবাবা।