এই আমার দেশ ডেস্ক

টোকিও অলিম্পিক ফুটবলের ফাইনালে অতিরিক্ত সময়ে স্পেনকে ২-১ গোলে হারিয়ে সোনা জিতেছে ডিপেন্ডিং চ্যাম্পিয়ন ব্রাজিল। এর মধ্য দিয়ে টানা দুই অলিম্পিকে স্বর্ণপদক জিতলো দলটি।

আজ শনিবার (৭ আগস্ট) বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় শুরু হওয়া পুরুষদের ফুটবল ফাইনালে ব্রাজিল ও স্পেনের ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়ায়। নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র করে উভয় দল। পরে অতিরিক্ত ৩০ মিনিটে খেলা গড়ায়।

১০৭তম মিনিটের সময় ম্যালকমের গোলে এগিয়ে যায় ব্রাজিল। সেটিই দলের জয় নিশ্চিত করে। এর আগে ২০‌১৬ সালে রিও অলিম্পিকে প্রথমবারের মতো স্বর্ণ জয়ের গৌরব অর্জন করে ব্রাজিল। সর্বোচ্চ পাঁচবার বিশ্বকাপ জিতলেও তার আগ পর্যন্ত স্বর্ণ জেতা হয়নি তাদের। নেইমারের নেতৃত্বে সেই আক্ষেপ ঘুচাতে সক্ষম হয় সেলেকাওরা।

আজ নির্ধারিত সময়ে দুই দলই সমানভাবে প্রাধান্য বিস্তার করে খেলেছে। প্রথমার্ধের যোগ করা সময়ে দানি আলভেসের এসিস্ট থেকে গোল করে ব্রাজিলকে এগিয়ে নেন কুনহার।

দ্বিতীয়ার্ধের ৬১টি মিনিটে স্পেনকে সমতায় ফেরান রিয়াল সোসিয়েদাদের স্ট্রাইকার ও স্পেন জাতীয় দলের তারকা খেলোয়াড় মিকেল ওইয়ারসাবাল। অস্কার গিলের ক্রস থেকে দুর্দান্ত এক গোল করেন তিনি।

এরপর ৮৪ ও ৮৭ মিনিটে দু’বার এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল স্প্যানিশরা। কিন্তু, প্রতিবারই বাধা হয়ে দাঁড়ায় ক্রসবার। বাকিটা সময় বারবার আক্রমণ করেছে ব্রাজিল।

খেলা অতিরিক্ত সময়ে গড়ালে গোলের জন্য ব্রাজিল মরিয়া হয়ে উঠে। যার ফলাফল আসে ১০৭তম মিনিটে।