স্পোর্টস ডেস্কঃ জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা তিনটি সিরিজ জয়। এরপরেও হোম অব ক্রিকেটে ব্যাটসম্যানদের ব্যর্থতা নিয়ে চলেছে তীব্র আলোচনা-সমালোচনা। কোন ব্যাটসম্যানই নিজেকে সেভাবে মেলে ধরতে পারেনি নিজেদের মাটিতেই। কারণ একটাই পিচটাই এমনভাবে করা হয়েছিল যাতে রান পাওয়া কঠিন ছিল।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের মুখেও পিচ নিয়ে একই সুর। তবে শেষ দুইটা সিরিজে ব্যাটসম্যানদের পারফরমেন্স ভুলে যেতে বলেছেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ভালো সুযোগ রয়েছে বলেও জানান সাকিব।

শনিবার (১১ সেপ্টেম্বর) রাজধানীতে একটি বেসরকারি প্রতিষ্ঠানের উপদেষ্টা হিসেবে যোগদানের এক অনুষ্ঠানে এসব নিয়ে কথা বলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।

ব্যাটসম্যানদের ব্যর্থতা নিয়ে সাকিব বলেন, এই নয়-দশটা ম্যাচ যারা খেলেছে, সবাই অফ ফর্মেই আছে। এ রকম উইকেটে কোনো ব্যাটসম্যান ১০-১৫টা ম্যাচ খেললে তার ক্যারিয়ার শেষ হয়ে যাবে। এটা হিসাব না করি আমরা। যারা দলে আছে, সবাই দেশকে জেতানোর সামর্থ্য রাখে। যার যার জায়গা থেকে সবাই শতভাগ চেষ্টা করছে।

সাকিব আরও বলেন, আমাদের প্রস্তুতি খুবই ভালো হয়েছে। এর বড় কারণ হচ্ছে গত তিনটা সিরিজ আমরা জিততে পেরেছি। হয়তো পিচ, উইকেট, লো স্কোর নিয়ে অনেক সমালোচনা হয়েছে। কিন্তু জয়ের কোনো বিকল্প নেই। একটা দল যখন জিততে থাকে, জয়ের মানসিকতা থাকে, তা অন্য পর্যায়ের আত্মবিশ্বাস দেয়। আপনি অনেক ভালো খেলে ম্যাচ হারলে এই আত্মবিশ্বাস থাকবে না। এই আত্মবিশ্বাস নিয়ে আমরা বিশ্বকাপে যেতে চাই।

বিশ্বকাপের আগে দুবাইয়ে আইপিএল খেলতে যাবেন সাকিব। সেখানকার উইকেটের অভিজ্ঞতা পারফর্ম করতে সহায়তা করবে। সাকিব বলেন, ৮টি আইপিএল দলে দুজন প্রতিনিধিত্ব করছি, খেলোয়াড়দের ভাবনা কেমন, বিশ্বকাপ নিয়ে কীভাবে ভাবছে অন্যান্য দেশের খেলোয়াড়েরা এগুলো সম্পর্কে ধারণা হবে, যা সতীর্থদের সঙ্গে ভাগাভাগি করতে পারব।