সাকিব আল হাসানকে অধিনায়ক করে ১৭ সদস্যের এশিয়া কাপ দল ঘোষণা করেছে বাংলাদেশ। দীর্ঘ সময় পর টি-টোয়েন্টি দলে ফিরেছেন এই ফরম্যাটের ‘স্পেশালিস্ট’ খ্যাত সাব্বির রহমান।

বাংলাদেশের এশিয়া কাপের দল নিয়ে উৎকণ্ঠা ছিল অনেক। অধিনায়কত্ব নিয়ে জটিলতার ফলে এশিয়া কাপে বাংলাদেশের দল ঘোষণার জন্য এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) কাছ থেকে বাড়তি সময়ও চেয়ে নিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অবশেষে সেই সংকট নিরসনের পরই এশিয়া কাপের দল ঘোষণা করলেন নির্বাচকরা।

গুলশানে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় সাকিবের সঙ্গে বৈঠকের পরই এশিয়া কাপের দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। একে একে এশিয়া কাপের জন্য দলে সুযোগ পাওয়া ১৭ জনের নাম পড়ে শোনান তিনি।

৩ বছর পর বাংলাদেশের টি-টোয়েন্টি দলে ফিরেছেন একসময় ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটের ‘বিশেষজ্ঞ’ তকমা পাওয়া সাব্বির রহমান। সবশেষ ২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে জাতীয় দলের হয়ে খেলেছিলেন এই ব্যাটসম্যান। দেশের হয়ে এখন পর্যন্ত ৪৪ টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৯৪৬ রান করেছেন তিনি। জাতীয় দলের হয়ে অতীত রেকর্ড আকর্ষণীয় না হলেও ঘরোয়া ক্রিকেটে সাব্বিরের সাম্প্রতিক ফর্ম নজর কেড়েছে নির্বাচকদের। ঢাকা প্রিমিয়ার লিগে গত মৌসুমে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে ১৫ ম্যাচে ৫১৫ রান করেছেন তিনি। ১০২ এর ওপর স্ট্রাইক রেটই ফের তার জন্য টি-টোয়েন্টির দরজা খুলে দিয়েছে।

এদিকে জিম্বাবুয়ে সিরিজের টি-টোয়েন্টি দলে জায়গা না হলেও এশিয়া কাপ দিয়ে আবারও এই ফরম্যাটের ক্রিকেটে ফিরলেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। চোটাঘাতে দীর্ঘ বিরতির পর দলে জায়গা করে নিয়েছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও।

ধীরগতির ব্যাটিংয়ের জন্য ইদানিং বেশ সমালোচনার শিকার হচ্ছেন মাহমুদউল্লাহ। মারকাটারি ব্যাটিংয়ের ফরম্যাট টি-টোয়েন্টিতে অনুষ্ঠেয় এশিয়া কাপের দলে তার স্থান পাওয়া নিয়ে তাই অনিশ্চয়তা ছিল। তবে শেষ পর্যন্ত এশিয়া কাপের দলে টিকে গেছেন সাকিবের কাছে টি-টোয়েন্টির নেতৃত্ব হারানো এই অলরাউন্ডার।

সবশেষ জিম্বাবুয়ে সফরের টি-টোয়েন্টি দলে থাকা ওপেনার মুনিম শাহরিয়ার এবং নাজমুল হোসেন শান্তর জায়গা হয়নি এশিয়া কাপের স্কোয়াডে। জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি খেললেও চোটের কারণে এশিয়া কাপের দলে নেই পেসার শরিফুল ইসলাম। জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ সিরিজে অভিষেক হওয়া ওপেনার পারভেজ হোসেন ইমনকে রাখা হয়েছে স্কোয়াডে।

২৭ আগস্ট থেকে সংযুক্ত আরব আমিরাতে মাঠে গড়াবে এশিয়া কাপ। আগামী ৩০ আগস্ট শারজায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের এশিয়া কাপ মিশন।