নিজস্ব প্রতিবেদকঃ মুজিব শতবর্ষে বগুড়ার শেরপুরে ১২০ বিঘা জমির বিশাল যে ‘ক্যানভাসে’ তৈরি ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ প্রতিকৃতি, তা স্থান পেয়েছে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে। মঙ্গলবার (১৬ মার্চ) এ স্বীকৃতি দিয়েছে বিশ্বের রেকর্ড সংরক্ষণকারী যুক্তরাজ্যভিত্তিক এ সংস্থাটি। বিষয়টি নিশ্চিত করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।


এর আগে, গত ৯ মার্চ গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের দুই প্রতিনিধি বগুড়ায় শস্য চিত্রটি ঘুরে দেখেন। চিত্রকর্মটি পর্যবেক্ষণের পর, প্রতিনিধিদের রিপোর্টের ভিত্তিতে বঙ্গবন্ধুর জন্মদিনের একদিন আগেই এটিকে পৃথিবীর সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে ঘোষণা করা হয়।

বগুড়ার শেরপুরে বালেন্দা গ্রামে ৭০ জন নারী শ্রমিকের নিরলস প্রচেষ্টায় একশ ২০ বিঘা জায়গায় দুই ধানের বীজ দিয়ে বঙ্গবন্ধুকে নিপুনভাবে চিত্রায়িত করা হয়।

এসময় বাহাউদ্দিন বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এটা একটা বড় উপহার। এর মাধ্যমে বাংলাদেশের মর্যাদার জায়গাটা আরও প্রশস্ত হলো।

উল্লেখ্য যে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ ফুটিয়ে তুলে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানোর উদ্যোগটি নিয়েছিল শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ। এই পরিষদের আহ্বায়ক ও পৃষ্ঠপোষক নাছিম।