মনোয়ার বাবু (ঘোড়াঘাট) দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর ঘোড়াঘাটে ক্ষুদ্র নৃতাত্ত্বিক ও দলিত জাতিগোষ্ঠী নারীদের স্বনির্ভরতা অর্জন, সফল নারী উদ্যোক্তা ও নারীর ক্ষমতায়ন সৃষ্টির লক্ষ্যে গ্রাম বিকাশ কেন্দ্র কর্তৃক বাস্তবায়িত প্রসপারিটি প্রকল্পের আওতায় ৩০ দিন ব্যাপী ব্যাবহারিক সেলাই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৫ জানুয়ারি) বেলা সাড়ে ১২ টায় ওসমানপুর প্রসপারিটি প্রকল্প ইউনিট অফিসে প্রকল্প সমন্বয়কারি অফিসার মোঃ ফিরোজ আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান অথিতি উপজেলা নির্বাহী অফিসার রাফেউল আলম এবং বিশেষ অথিতি জিবিকে এর উপ-পরিচালক আমিনুল ইসলাম।

এসময় উপ-পরিচালক আমিনুল ইসলাম বলেন, জিবিকে এখন ৩০ বছরে পর্দাপন করেছে।ক্ষুদ্র নৃতাত্ত্বিক ও দলিত জাতিগোষ্ঠী মানুষের জীবনমান উন্নয়নের জন্য সংস্থাটি বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহযোগিতায় ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের মাধ্যমে বর্তমানে এ প্রকল্প তিনটি উপজেলায় (বিরামপুর, নবাবগঞ্জ ও ঘোড়াঘাট) ৭৬০৩ টি পরিবারের জীবনমান উন্নয়নে সহযোগিতা করেছে।

প্রধান অথিতি উপজেলা নির্বাহী কর্মকতা রাফেউল আলম এধরনের কার্যক্রমের জন্য গ্রাম বিকাশ কেন্দ্র কে ধন্যবাদ জানিয়ে বলেন, নারীর স্বনির্ভরতার ক্ষেত্রে এই কার্যক্রম ইতিবাচক ভূমিকা পালন করবে।নারীর স্বনির্ভরতা অর্জনের জন্য বর্তমান সরকার সব ক্ষেত্রেই সহযোগীতা করে আসছেন। বাংলাদেশে নারীর তাৎপর্যপূর্ণ উন্নয়ন হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, স্পিকার নারী। কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ আগের তুলনায় বেড়েছে।কোনো দেশের উন্নয়নের জন্য নারীর উন্নয়ন ও ক্ষমতায়ন একটি চাবিকাঠি। সে জন্য সব ধরনের প্রতিষ্ঠানের এগিয়ে আসা প্রয়োজন।

এসময় আরও উপস্থিত ছিলেন, প্রকল্পের সিনিয়র ম্যানেজার ফোকাল পারসন মোঃ আব্দুস সালাম,সিনিয়র এরিয়া ম্যানেজার মোঃ ফজলুল হক,এরিয়া ম্যানেজার মোঃ সামসুল ইসলাম,ব্রাঞ্চ ম্যানেজার আকতার হোসেন,কারিগরি কর্মকর্তা শাহিন মিয়া, কারিগরি কর্মকর্তা জিমি হাসদা ও দুই জন প্রশিক্ষন সহ আরও অনেকে।