শেখ শাহরিয়ার হোসেন, জবি প্রতিনিধিঃ পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকেই ২০ অক্টোবরকে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করে আসছেন শিক্ষক-শিক্ষার্থীরা। আগামী ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম বিশ্ববিদ্যালয় দিবস। তবে এ বছর ২০ অক্টোবর পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ও লক্ষ্মীপূজা থাকায় এক দিন পিছিয়ে ২১ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস পালনের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। করোনা পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচি সীমিত পরিসরে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার (১২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস। প্রতি বছরের ন্যায় এ বছরও ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করার সিদ্ধান্ত থাকলেও ২০ অক্টোবর সরকারি ছুটি থাকায় পরের দিন ২১ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মহামারী করোনা ভাইরাসের কারণে সরকারের দেয়া স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বল্প পরিসরে অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে বেলা ১১টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশনা, বেলা ১১টা ১০ মিনিটে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। এরপর বেলা ১২টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে স্বল্প পরিসরে উদ্বোধনী অনুষ্ঠান ও ভার্চুয়ালি আলোচনা সভা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনগুলো বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করবে।