রুহুল আমিন, আত্রাই (নওগাঁ) সংবাদদাতাঃ নওগাঁর আত্রাই রেলওয়ে প্লাট ফরম জরাজীর্ণ হয়ে রয়েছে দীর্ঘ দিন থেকে। প্লাট ফরমের ইটের সোলিং উঠে গিয়ে বিভিন্ন জায়গায় খানাখন্দকের সৃষ্টি হয়েছে। এসব গর্তে পানি জমে থাকায় যাত্রীরা চরম দুর্ভোগের শিকার হচ্ছে।

জানা যায়, নওগাঁ জেলার একমাত্র মানসম্পন্ন রেলওয়ে স্টেশন আত্রাইয়ের আহসানগঞ্জ স্টেশন। এখানে ঢাকা-চিলাহাটি, চিলাহাটি-খুলনা, চিলাহাটি-রাজশাহী এবং ঢাকা-পঞ্চগড়ের মধ্যে চলাচলকারি বেশ কয়েকটি আন্তঃনগর ট্রেনসহ সকল মেইল ট্রেনের স্টপেজ রয়েছে। ফলে প্রতিদিন শত শত যাত্রী এ স্টেশন থেকে ট্রেনযোগে দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে থাকেন। সরকার এসব ট্রেন যাত্রীদের নিকট থেকে মোটা অংকের রাজস্ব আয় করলেও যাত্রী সেবার মান বৃদ্ধিতে কার্যকর কোন পদক্ষেপে গ্রহন করা হয়নি।

বিশেষ করে প্লাটফরমের বিভিন্ন স্থানে সোলিংয়ের ইট উঠে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। যেহেতু এ স্টেশন থেকে সর্বাধিক পরিমাণ মাছ প্রতিদিন ট্রেন যোগে দেশের বিভিন্ন জেলায় বাজার জাত হয়। ট্রেনের অপেক্ষায় প্লাটফরমে রাখা মাঝের ঝুড়ির পানিতে গর্তগুলোতে পানি জমে যায়। এসব মাছের ঝুড়ি থেকে রেলওয়ের বিপুল পরিমাণ রাজস্ব হয়। তারপরও এ প্লাটফরম সংস্কারে রেলেওয়ের কোন নজর নেই।

বিশেষ করে আসন্ন বৃষ্টির মৌসুমে সামান্ন বৃষ্টি হলেই প্লাটফরমে চলাচল করা যাত্রীদের জন্য অসহনীয় হয়ে উঠে। এ ছাড়াও ট্রেনের জন্য অপেক্ষমান যাত্রীদের বসার তেমন কোন ব্যবস্থা নেই প্লাটফরম জুড়ে। ফলে নারী ও শিশু যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।

স্টেশন সংলগ্ন ভরতেঁতুলিয়া গ্রামের আব্দুল মতিন মামুন বলেন, আমাদের এ স্টেশন থেকে রেলের প্রতি মাসে বিপুল পরিমাণ রাজস্ব আয় হয়। এরপরও এ স্টেশনের সংস্কারে রেলের আন্তরিকতা না থাকায় আমরা হতাশ। যেহেতু রেল একটি সেবামূলক প্রতিষ্ঠান তাই যাত্রীদের সেবার মানোন্নয়নে পস্নাটফরমের সংস্কার খুবই প্রয়োজনীয়।

আহসানগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার ছাইফুল ইসলাম বলেন, যাত্রীদের সমস্যার কথা বিবেচনা করে আমি ব্যক্তিগতভাবে উঠে যাওয়া সোলিংয়ের কিছুটা মেরামত করেছি। বৃহত সংস্কারের জন্য উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। করোনা কালীন সময়ে দেশের বিভিন্ন রেল স্টেশনগুলো সংস্কার করা হয়েছে। এখানেও টিকিট কাউন্টার যাত্রীদের বিশ্রামাগারসহ অন্যান্য অনেক সংস্কার কাজ হয়েছে। প্লাটফরমের সংস্কার কাজও অল্প সময়ের মধ্যে হবে বলে আশা করা যায়।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিম শান্তাহারের উর্ধতন উপ-সহাকরী প্রকৌশলী আফজাল হোসেন বলেন, আত্রাই রেলওয়ে প্লাটফরমের সংস্কার কাজ আমাদের প্রক্রিয়াধীন রয়েছে। আশা করি অল্প সময়ের মধ্যে টেন্ডার আহবানের মধ্য দিয়ে কাজ শুরু করা হবে।