নিজস্ব প্রতিবেদকঃ ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ঢাকা শহরে বায়ু দূষণ ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এতে সংবেদনশীল এলাকায় গড় মান ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে শুণ্য দশমিক আট শতাংশ কমেছে।

শনিবার (২০ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে ‌‘ঢাকা শহরের ৭০ টি স্থানে বায়ুদূষণের মাত্রার পরিমাণ’ শীর্ষক ক্যাপসের বৈজ্ঞানিক ফল প্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার এসব তথ্য জানিয়েছেন। এতে সংবাদ সম্মেলনটি স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) যৌথভাবে আয়োজন করেছে।

এছাড়াও সবচেয়ে বেশি দূষিত এলাকাগুলোর মধ্যে রয়েছে ; নিউমার্কেটের মেইন গেট ও তেজগাঁও শিল্প এলাকা এবং সবচেয়ে কম দূষিত এলাকাগুলো হচ্ছেঃ আগারগাঁও শিশু হাসপাতাল, পল্লবীর ডি ব্লক।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে, পর্যবেক্ষণে দেখা গেছে, ঢাকার বাতাসে অতি সূক্ষ্ম বস্তুকণা ২ দশমিক ৫ এর পরিমাণ তুলনামূলক বেশি। এটি সাধারণ জীবাশ্ম জ্বালানি বা যানবাহন, শিল্পকারখানা ও বর্জ্য পোড়ানো থেকে সৃষ্টি হয়। তবে, নির্মাণ কাজ থেকে সৃষ্ট ধুলাবালি রাস্তার গাড়ির চাকার সঙ্গে সংঘর্ষের ফলে অতি ক্ষুদ্র ধূলিকণায় রূপান্তরিত হতে পারে।