ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সম্মান অনার্স (২০২০-২০২১) শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া সাময়িক বন্ধ করা হয়েছে। ভর্তির জন্য আবেদন করার ওয়েবসাইটে জটিলতা দেখা দেওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১১ মার্চ) দুপুর সোয়া ১২টায় অনলাইন কার্যক্রম কমিটির সভায় সিদ্ধান্ত নিয়ে পৌনে একটা থেকে আগামী রবিবার (১৪ মার্চ) পর্যন্ত বন্ধ করে দেওয়া হয় ওয়েবসাইটটি।

এর আগে গত ৮ মার্চ বিকাল পাঁচটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান অনলাইনে ভর্তি আবেদন কার্যক্রম উদ্বোধন করেন। তবে উদ্বোধনের পর থেকে আবেদন করতে গিয়ে যান্ত্রিক গোলযোগের সম্মুখীন হচ্ছিলেন ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা। অভিযোগের পর ওইদিন স্বল্প সময়ের জন্য বন্ধ থাকার পর পরদিন ৯ মার্চ ওয়েবসাইটটি আবারও খুলে দেওয়া হয় আবেদনের জন্য।

কিন্তু ভর্তির জন্য নির্ধারিত ওয়েবসাইটে (https://admission.eis.du.ac.bd) ভিজিট করলে দেখা যায়, আবেদনকারীদের তখনও নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। কোনও একটি নির্দেশনায় ক্লিক করলে লোড হতে সময় নিচ্ছিলো অনেক বেশি। কখনও কখনও ওয়েবসাইটে প্রবেশ না করেই টাইম আউট দেখাচ্ছিল। সমস্যাটি ক্রমশ বাড়তে থাকায় বৃহস্পতিবার (১১ মার্চ) দুপুর সোয়া ১২টায় অনলাইন কার্যক্রম কমিটির সভায় সিদ্ধান্ত নিয়ে পৌনে একটা থেকে আগামী রবিবার (১৪ মার্চ) পর্যন্ত বন্ধ করে দেওয়া হয় ওয়েবসাইটটি।

অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমানের কাছে বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, ‘দুপুর সোয়া ১২টায় সভায় সিদ্ধান্ত নিয়ে পৌনে একটার দিকে বন্ধ করে দেওয়া হয় ওয়েবসাইটটি। যান্ত্রিক গোলযোগের সমাধান করে আগামী রবিবার (১৪ মার্চ) রাত আটটার দিকে আবারও ওয়েবসাইটটি খুলে দেওয়া হবে আবেদনের জন্য।’

সাময়িক বন্ধ থাকার কারণে এই সময়টা পরবর্তীতে বাড়ানো হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘প্রয়োজন পড়লে বাড়ানো যেতে পারে, আমরা বাড়াবো। তবে আমার মনে হয় না প্রয়োজন পড়বে। এ সমস্যার ভেতরেও এক লাখ পাঁচ হাজারের বেশি আবেদন জমা হয়েছে। তারপরেও শেষদিকের আবেদন দেখে আমরা সিদ্ধান্ত নেবো।’