হেলাল উদ্দিন,তাড়াশ প্রতিনিধিঃ তাড়াশ সদর উপজেলা চলতি মৌসুমে গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে গম চাষের লক্ষ্যমাত্রা বেড়েছে। গত বছরের চেয়ে এই মৌসুমে গম চাষ বৃদ্ধি পেয়েছে।আট টি ইউনিয়নে ঘুরে কৃষকদের সাথে কথা বলে জানা যায়, গম চাষে অন্যান্য আবাদের চেয়ে কম খরচ হয়ে থাকে। তাই কৃষকরা কম খরচে বেশি লাভের আশায় গমের চাষ করে থাকেন।

মাঠ পর্যায়ে গম চাষ বিষয়ে কথা বললে অনেক কৃষক অভিযোগ করে বলেন, সরকার কিন্তু গমের ঠিক মূল্য দিচ্ছে। কিন্তু প্রান্তিক কৃষকরা গমের নায্যমূল্য থেকে বঞ্চিত হন। অনেক কৃষক এ প্রতিনিধিকে অভিযোগ করেন বলেন, সরকার কৃষকদের কাছ থেকে স্লিপের মাধ্যমে গম ক্রয় করেন। কিন্তু প্রকৃত গমচাষিরা অনেকে গমের স্লিপ পান না। এব্যাপারে তারা সরকারের সুদৃষ্টি কামনা করছেন।

এব্যাপারে উপজেলা কৃষি অফিস সুত্রে জানান, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা যাচ্ছে। উপজেলা কৃষকরা অনেকে গম চাষ করছেন। অন্যান্য বছরের চেয়ে এবার বেশি গমের আবাদ হয়েছে। স্থানীয় কৃষকেরা জানান সরকারী যে সুযোগ-সুবিধা গুলো রয়েছে তা সঠিক সময়ে সুষ্ঠভাবে কৃষকদের মাঝে বণ্টন করলে গম চাষে আরো উৎসাহিত হবে। তাছাড়া উপজেলার আদর্শ কৃষককে কৃষি প্রণোদনা হিসেবে বিনামূল্যে গমের বীজ ও সার বিতরণ করা হয়েছে। এতে করে গম চাষের লক্ষ্যমাত্রা আরো বৃদ্ধি পেয়েছে বলে ধারণা করা হচ্ছে।