রাজশাহী ব্যুরোঃ তিন দিনের জন্য আন্দোলন স্থগিত করেছেন রাজশাহী পাটকলের শ্রমিকরা। শনিবার সকাল ১০টা থেকে তারা কাজে যোগ দিয়েছেন। দীর্ঘ দিন ধরেই অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারিদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি জানিয়ে আসছেন রাজশাহী পাটকলের শ্রমিক-কর্মচারিরা।

এ নিয়ে গত মঙ্গলবার শ্রমিক নেতারা ঢাকায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসেন। কিন্তু আলোচনা ফলপ্রসু না হওয়ায় গেল মঙ্গলবার থেকে তারা পাটকলের সামনে আমরণ অনশন শুরু করেন। এতে অনেকে অসুস্থ হয়ে পড়েন।

এ অবস্থায় চার দিন পর আবার আলোচনায় বসার কথায় তারা তিন দিনের জন্য আন্দোলন স্থগিত করেছেন। রাজশাহী পাটকলের সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শুক্রবার রাত ৮টার দিকে তাদের আলোচনার প্রস্তাব দেয়া হয়। এরপর রাত ৩টায় আন্দোলন স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। শনিবার সকাল ৭টায় শ্রমিকরা অনশন ভাঙেন। এরপর সকাল ১০টা থেকে তারা কাজে যোগ দেন।

জিল্লুর রহমান আরো জানান, রাজশাহী পাটকলে প্রায় এক হাজার কর্মচারি-শ্রমিক রয়েছে। কর্মচারিদের তিন মাসের ও শ্রমিকদের ১১ সপ্তাহের বেতন বকেয়া রয়েছে। বেতন-ভাতা না পেয়ে তারা মানবেতর জীবনযাপন করছেন। খুলনার শ্রমিকদেরও একই অবস্থা। রোববার ঢাকায় তাদের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হবে। সেখানে আলোচনা ফলপ্রসু না হলে মঙ্গলবার থেকে আবার আন্দোলন শুরু হবে জানান।