দক্ষিণ আফ্রিকার ৯টি প্রদেশের মধ্যে ৬টি প্রদেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ইতিমধ্যে শনাক্ত হওয়া ১৫০ জন ছাড়াও আজ সকালে নতুন করে শনাক্ত হয়েছে ৫২ জন। সবমিলিয়ে এখন করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২০২ এ। করোনাভাইরাস আক্রান্ত রোগীর মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক সংক্রমিত হয়েছে হাইটেং (জোহানসবার্গ)প্রদেশে,যেখানে আক্রান্তের সংখ্যা গতকাল পর্যন্ত ৮১।এছাড়া দ্বিতীয় ঝুঁকিপূর্ণ প্রদেশের মধ্যে রয়েছে ওয়েস্টার্ন ক্যাপ (কেপটাউন) প্রদেশ যেখানে সংক্রমিত গতকাল পর্যন্ত ৫৬।

এছাড়া তৃতীয় ঝুঁকিপূর্ণ প্রদেশের মধ্যে রয়েছে কোয়াজুলু নাটাল প্রদেশ যেখানে সংক্রমিত ২৫। এছাড়া ফ্রি স্টেইট,পুমালংগা ও লিম্পুপু প্রদেশে মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৪০। এছাড়া ইষ্টার্নক্যাপ,নদার্ণক্যাপ ও নর্থওয়েষ্ট প্রদেশ এখনও করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত রয়েছে।

এ দিকে আজ সকালে স্বাস্থ্য মন্ত্রী মিডিয়ার সঙ্গে নিয়মিত ব্রিফিংএ আজ সকালে বলেছেন, করোনাভাইরাসের আক্রমণ দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ আকার ধারণ করতে পারে।
তাই রাষ্ট্রের বসবাসরত সকল নাগরিকদের অত্যন্ত সর্তকতার সঙ্গে চলাফেরা করতে হবে।

বৃহস্পতিবার ধর্মীয় নেতাদের সঙ্গে বৈঠককালে রাষ্ট্রপতি সিরিল রামফোসা উদ্বেগ প্রকাশ করেছেন যে, দেশে কোভিড -১৯ সংক্রমণ বড় আকারে বৃদ্ধি পেতে পারে।