বিনোদন ডেস্ক : কর্মসূত্রে শহরে বসবাস করলেও কবি জসীম উদ্দীনের মন পড়ে থাকতো গ্রামে। বাংলার গ্রামাঞ্চলকে এমনই মনে ধারণ করেছিলেন যে, তাঁর প্রতিটি লেখায় উঠে এসেছে গ্রাম বাংলার প্রকৃত রূপ। যার ফলে জীবদ্দশায় পেয়েছেন ‘পল্লীকবি’ উপাধি। অতীতে বাংলা সাহিত্যের এই কিংবদন্তির অনেক গল্প-কবিতা ও গান নিয়ে টেলিছবি বা নাটক হলেও তাঁকে নিয়ে কোন সিনেমা দেখা যায়নি। এবার সেটিই হচ্ছে পশ্চিম বঙ্গের কলকাতায়।

পল্লীকবির ‘নকশি কাঁথার মাঠ’ কাব্যগ্রন্থ অবলম্বনে ছবির নামকরণ করা হয়েছে ‘নকশি কাঁথার খোঁজে’। কলকাতার গণমাধ্যমকে এমনটি নিশ্চিত করেছেন ছবির পরিচালক হরিকেশ মণ্ডল। ছবির গল্পও কিছুটা ফাঁস করেছেন তিনি। নকশি কাঁথার মাঠ কাব্যগ্রন্থের মূল দুই চরিত্র রুপাই এবং সাজুর প্রেমগাঁথাই হবে ছবির মূল প্লট। বিশ্ববিদ্যালয় জীবন শেষ করে বাংলাদেশে এক বন্ধুর বাড়িতে বেড়াতে যায় কলকাতার বন্ধুদের একটি দল। সেখানে জসীম উদ্দীনের জন্মবার্ষিকী উপলক্ষে এক মেলা পরিদর্শনে যায় তাঁরা। মেলার একটি দোকানের সামনে এসে সবাই অবাক হয়ে যান। কারণ ওই দোকানের নাম ‘নকশি কাঁথার খোঁজে’। দোকানের বৃদ্ধ বিক্রেতার সঙ্গে রহস্যে জড়িয়ে পড়ে চার বন্ধু। ঘটনাক্রমে চলে আসে পল্লীকবির জীবনের নানা দিক।

ছবিতে পল্লীকবির চরিত্রে অভিনয় করছেন কলকাতার নন্দিত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গে বিভিন্ন চরিত্রে রয়েছেন কলকাতার একঝাক তরুণ অভিনেতা। এছাড়া ছবির বিশেষ একটি গানে দেখা যাবে বাংলাদেশের লোক সংগীতশিল্পী নাজমুল হাসান প্রভাতকে।

ফরিদপুরে পল্লীকবির জন্ম শেকড়ে ছবির বেশীরভাগ অংশের শুটিং শেষ হয়েছে। আগামী বছরের শুরুর দিকে ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে বলে জানান পরিচালক।