নিজস্ব প্রতিবেদকঃ এবার ২০২১ এ অমর একুশে ফেব্রুয়ারির ভোরে খালি পায়ে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের সঙ্গে মিলিয়ে চলা প্রভাত ফেরির দেখা মেলেনি। করোনা ভাইরাস (কোভিড-১৯) এর থাবায় প্রভাত ফেরির আয়োজন এ বছর ছিল না।

আজ রবিবার (২১ শে ফেব্রুয়ারি) ভোর থেকে সকাল সাড়ে ৬ টা পর্যন্ত শহীদ মিনারে কেউ শ্রদ্ধা নিবেদন করতে আসেনি। এতে পুরো শহীদ মিনার চত্বর ও বেদী ছিল ফাঁকা। পরে দুই-একটি সংগঠনের লোকজন শ্রদ্ধা নিবেদন জানাতে আসতে শুরু করেন। তবুও সেই প্রভাত ফেরির দৃশ্য চোখে মেলেনি।

কেন্দ্রীয় শহীদ মিনারে বিশেষ ব্যক্তিরা শ্রদ্ধা জানানোর পরপরই সর্বস্তরের মানুষের জন্য সব উন্মুক্ত করে দেওয়া হলো কেন্দ্রীয় শহীদ মিনার৷ সাড়ে ১২ টা দিকে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানাতে ফুলের তোড়া নিয়ে ভেতরে প্রবেশ করতে থাকেন৷ এরপর রাত ৩ টা পর্যন্ত শ্রদ্ধা নিবেদন চলে। তারপর একেবারে মানুষ শূন্য হয়ে যায় শহীদ মিনার ; যা অন্য কোনোবার এমন জনশূন্য হয়ে যাওয়ার দৃশ্য চোখে পড়েনি।

পরবর্তীতে কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করতে প্রায় সাড়ে তিন ঘণ্টা পর আবার দুই-একজন করে মানুষ আসতে শুরু করেন। এবছরই দৃশ্যগুলো ব্যতিক্রমধর্মী রূপ ধারণ করেছে বলে জানা যায়। ফাঁকা ছিল বেদী। পৃথিবী সুস্থ হয়ে যাক, অমর একুশে আবার আগের মতো ফিরে আসুক এমনটাই সকলেরই কাম্য।