মূলধন বৃদ্ধির লক্ষ্যে বন্ডের মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫০০ কোটি টাকা উত্তোলন করবে ব্যাংক খাতের প্রতিষ্ঠান এনসিসি ব্যাংক লিমিটেড। অন্যদিকে ১২৩ কোটি ৩৩ লাখ টাকার জমি বিক্রি করার ঘোষণা দিয়েছে বিমা খাতের প্রতিষ্ঠান ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

বুধবার (১০ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, এনসিসি ব্যাংক লিমিটেড নন-কনভার্টেবল সাবঅর্ডিনেটেড বন্ড-২ ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫০০ কোটি টাকা উত্তোলন করার সিদ্ধান্ত নিয়েছে। ব্যাংকটি মূলধন সহায়তার জন্য ব্যাসেল-৩ এর টায়ার-২ এর অধীনে বন্ড ইস্যু করবে।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকও সম্মতি দিয়েছে।

এখন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেলেই বন্ড ইস্যু করতে পারবে এনসিসি ব্যাংক।

এদিকে তিন জায়গায় সাড়ে ৭৭ ডেসিমেল জমি ১২৩ কোটি ৩৩ লাখ টাকায় বিক্রির ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ জমি বিক্রি করার এ সিদ্ধান্ত নিয়েছে।

জায়গা তিনটির মধ্যে রাজশাহীর চাঁদপুর বোয়লিয়ায় ২২ দশমিক ৫০ ডেসিমেলের বাজার মূল্য ধরা হয়েছে ১০৬ কোটি টাকা। এটি ১৯তলা বিশিষ্ট ৩টি বেজমেন্টসহ একটি নির্মাণাধীন ভবন।

ব্যাংকটির বগুড়া সদরে ২৪ দশমিক ৮৭ ডেসিমেল জমি বিক্রি করা হবে। যার মূল্য ধরা হয়েছে ১৫ কোটি ৫ লাখ টাকা।

এছাড়া মুন্সিগঞ্জে ৩০ ডেসিমেল জমি বিক্রি করবে। এই জমির মূল্য ধরা হয়েছে ২ কোটি ২৮ লাখ টাকা।

জমি বিক্রি করার জন্য ফারইস্ট লাইফ বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) থেকে অনুমোদন নিয়েছে। এখন চূড়ান্ত অনুমোদন দেবে বিএসইসি।