রাজশাহী ব্যুরোঃ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নটি একটি আদিবাসী অধ্যুষিত এলাকা। এ এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠির তরুণ-তরুণীদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নিয়েছে দেওপাড়া ইউনিয়ন পরিষদ (ইউপি)। এ জন্য চালু করা হয়েছে দেওপাড়া ইউনিয়নে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র।

বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসক মোঃ হামিদুল হক আনুষ্ঠানিকভাবে ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এলাকার তরুণদের এই প্রশিক্ষণ কেন্দ্রে এসে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ নেয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাজমুল ইসলাম সরকার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইমরানুল হক। সভাপতিত্ব করেন দেওপাড়া ইউপির চেয়ারম্যান মোঃ আখতারুজ্জামান। বক্তব্য শেষে জেলা প্রশাসক দুস্থদের মাঝে কম্বল বিতরণের উদ্বোধন করেন। ইছাড়া বিতরণ করেন ফুটবলও। ইউপি চত্বরে তিনি একটি গাছের চারা রোপণ করেন জেলা প্রশাসক।

দেওপাড়া ইউপি চেয়ারম্যান এবং জেলা আওয়ামী লীগের সদ্য সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোঃ আখতারুজ্জামান জানান, তার এলাকাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি অধ্যুষিত। তারা তথ্য-প্রযুক্তিতে অনেকটাই পিছিয়ে। তাই তাদের বিনামূল্যে কম্পিউটারের প্রশিক্ষণ দিতে ইউনিয়ন পরিষদের নিজস্ব অর্থায়নেই প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হলো। প্রশিক্ষণ কেন্দ্রে এরই মধ্যে ৬০ জন তরুণ-তরুণী ভর্তি হয়েছেন। ইউনিয়ন পরিষদের নিজস্ব জনবল দিয়েই তাদের প্রশিক্ষণ দেয়া হবে।