সাইফুল ইসলাম, নিজস্ব প্রতিবেদকঃ বিশ্বের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী নারী সংগঠন ওয়াল্ড এ্সোসিয়েশন অব গার্ল গাইডস্ এন্ড গার্ল স্কাউটস (ওয়াগস) গত ২০১০ সালে সংগঠনটি শতবছর পূর্ণ করেছে।

বিশ্বের ১৫২টি দেশের ১০ মিলিয়ন সদস্য নিয়ে নারী নেতৃত্ব বিকাশে এই সংস্থা নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। নারীকে দেখিয়ে যাচ্ছে সামনে এগিয়ে চলার নানান গতিপথ। এছাড়া সর্বক্ষেত্রে নারীর বিচরণের ভূমিকায়ও ব্যাপক প্রশংসা রেখে কাজ করে যাচ্ছে সংস্থাটি।

২৭ থেকে ৩১ জুলাই পর্যন্ত ওয়াগস্ এর “৩৭ তম বিশ্ব সন্মেলন” অনলাইন প্লাটফর্মের মাধ্যমে ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের সন্মানিত জাতীয় কমিশনার এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেসা বেগম হেড ডেলিগেট হিসেবে উপস্থিত ছিলেন এবং অনুর্ধ ৩০ বছর বয়সী তরুণী সদস্য জাতীয় রেঞ্জার কাউন্সিলের সেক্রেটারি তাহমিনা বিনতে সিরাজ ডেলিগেট এবং ১০জন অবজারভার সদস্য এই কনফারেন্সে অংশ গ্রহণ করেছেন।

উল্লেখ্য, ওয়াগস্ এর ৩৭তম ওয়ার্ল্ড কনফারেন্সে বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের অনূর্ধ্ব ৩০ বছর বয়সী যুবানেত্রী ও প্রকল্প সাব কমিটির সদস্য এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের সহকারি কমিশনার মাহনাজ হোসেন ফারিবা “ওয়ার্ল্ড বোর্ড সদস্য” পদে নির্বাচন করার জন্য বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশন হতে মনোনীত হয়েছেন।