এস এম মারুফ, ক্রাইম রিপোর্টারঃ মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষ্যে সাপ্তাহিক ছুটিতে বেনাপোল স্থল বন্দরের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের টানা তিন দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকার পর আজ রবিবার (১৬ মে) সকাল থেকে পূনরায় আমদানি-রফতানি শুরু হয়েছে।

বেনাপোল বন্দরের উপ পরিচালক আব্দুল জলিল জানান, পবিত্র ইদুল ফিতর উপলক্ষে সরকারি ছুটি শেষে আজ রবিবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে স্বাস্থ্যবিধি মেনে পুনরায় আমদানি-রপ্তানী বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে।

বেনাপোল সি অ্যান্ড এফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, ঈদের ছুটির পর পুনরায় এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।

এছাড়াও তিনি জানান, আজ রবিবার সকাল ৯টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ভারত থেকে ১২০টি ট্রাকে আমদানিকৃত পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে এছাড়াও একই সময়ে বাংলাদেশ থেকে ৪৮টি পণ্য বোঝায় ট্রাক ভারতে প্রবেশ করেছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবীব বলেন, সরকারি ছুটিতে আমদানি-রপ্তানী বন্ধ থাকলেও ইমিগ্রেশন কর্যক্রম সচল ছিল। এবং পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত ভারতে অবস্থানরত বাংলাদেশি পাসপোর্ট যাএীরা বাংলাদেশি দূতাবাস থেকে ছাড়পত্র নিয়ে নিজ দেশে ফিরে আসা অব্যাহত থাকবে।

জানা যায়, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪শ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে থাকে। বেনাপোল বন্দর থেকেও প্রায় দেড়শো ট্রাক বাংলাদেশি পণ্য রফতানি হয় ভারতে। প্রতিদিন আমদানি পন্য থেকে সরকারের প্রায় ২০ কোটি টাকা রাজস্ব আহরণ হয়।