সাইফুল ইসলামঃ টাঙ্গাইলের মধুপুরে শুরু হয়েছে ৬-১২ জুন পর্যন্ত ৭ দিনব্যাপী ভূমি সেবা সপ্তাহ-২০২১। ভূমিসেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল, এই স্লোগানকে সামনে রেখে সারাদেশের ন্যায় টাঙ্গাইলের মধুপুরেও ভূমিসেবা সপ্তাহ ২০২১ পালিত হচ্ছে। রোববার (৬ জুন) মধুপুর উপজেলা ভূমি অফিসে ভূমি সেবা সপ্তাহের শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা ইয়াসমিন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ছরোয়ার আলম খান।

মধুপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা ইয়াসমিন বলেন, সরকার ঘোষিত ৩০ জুন থেকে ম্যানুয়াল পদ্ধতিতে ভূমি উন্নয়ন কর নেওয়া বন্ধ হবে। সে লক্ষ্য বাস্তবায়নে সকলেরই সহযোগিতা একান্তভাবে জরুরি। প্রতিবছর ভূমি উন্নয়ন কর অনলাইনে ডিজিটাল পদ্ধতিতে গ্রহণ করা হবে। এ জন্য সব ভূমি মালিকদের ডিজিটাল রেজিস্ট্রেশনের আওতায় আসারও আহ্বান জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।

জীবন ও জমি একই সূত্রে গাথা। ভূমিতেই উৎপত্তি, ভূমিতেই স্থিতি, ভূমিতেই জীবন, ভূমিতেই মরণ – এমন স্লোগানে মধুপুর উপজেলা ভূমি অফিসের ব্যানারে ঠাঁই পেয়েছে।

মধুপুরের উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ছরোয়ার আলম খান বলেন, ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলার মধ্য দিয়ে নাগরিক সেবাকে সহজ ও দ্রুততার সাথে নিষ্পত্তি করার প্রত্যয়ে সারাদেশের ন্যায় মধুপুরেও ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। ভূমি সংক্রান্ত সমূদয় কার্যক্রম ডিজিটাল প্রক্রিয়ায় সম্পন্ন করতে সরকারের এ প্রচেষ্টা সারা বিশ্বে নন্দিত হয়েছে।

নিবন্ধিত ভূমি উন্নয়ন কর পরিশোধ করুন, দেশের উন্নয়নে ভূমিকা রাখুন। শেখ হাসিনার দর্শন, ভূমির আধুনিকায়ন – এমন প্রতিপাদ্যকে সামনে রেখে মধুপুরে ভূমি সেবা সপ্তাহ পালিত হচ্ছে।

মধুপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম.এ করিম বলেন, ইতোমধ্যেই মধুপুরেও অনেক খতিয়ান অনলাইনে চলে গেছে। বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ভূমির মালিক যেকোনো সময়ে জমির খতিয়ান প্রিন্ট করে নিতে পারছেন। একই সাথে ই-নামজারি কার্যক্রমও চলছে। ভূমি উন্নয়ন কর অনলাইনে পরিশোধের জন্যে সংশ্লিষ্ট ইউনিয়নের তহসিলে ডাটা এন্ট্রির কাজ চলছে। ভূমির মালিকদের ডাটা এন্ট্রির প্রক্রিয়ায় অংশগ্রহণ করে কর পরিশোধ প্রক্রিয়াকে সহজ করে নেওয়ার জন্যও অনুরোধ জানান তিনি