রোমান বেপারী, মাদারীপুর প্রতিনিধিঃ মাদারীপুরের তরুণদের দক্ষ করে তুলে আগামীর প্রযুক্তি বিপ্লবের হাতিয়ার করার উদ্দেশ্য নিয়েই ‘মাদারীপুর পৌরসভা’, ‘অ্যাক্ট ফাউন্ডেশন’ ও ‘সানাবিল ফাউন্ডেশন’-এর যৌথ উদ্যোগে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে রূপান্তর আইসিটি ল্যাব।

শনিবার (অক্টোবর-০৯) শনিবার সকালে মাদারীপুর পৌরসভার সম্মেলন কক্ষে ‘রূপান্তর আইসিটি ল্যাব’-এর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়।

মাদারীপুর পৌরসভার মেয়র মো: খালিদ হোসেন ইয়াদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগ পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, স্থানীয় সরকার উপ-পরিচালক আজহারুল ইসলাম, অ্যাক্ট ফাউন্ডেশন এবং সানাবিল ফাউন্ডেশনের প্রতিনিধিরা। এছাড়াও আরও উপস্থিত ছিলেন, মাদারীপুর পৌরসভার সম্মানিত কাউন্সিলরগণ, স্থানীয় উন্নয়নকর্মী ও সাংবাদিকবৃন্দ।

সভাপতির বক্তব্যে খালিদ হোসেন ইয়াদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা আট নম্বরে বলা আছে ডিসেন্ট ওয়ার্ক ও ইকোনিমক গ্রোথের কথা, এই লক্ষ্য পূরনের জন্য মাদারীপুর পৌরসভা, অ্যাক্ট ফাউন্ডেশন ও সানাবিল ফাউন্ডেশনের সন্মিলিত উদ্যোগে যাত্রা শুরু হলো রূপান্তর আইসিটিি ল্যাবের।

অ্যাক্ট ফাউন্ডেশনের সহ প্রতিষ্ঠাতা ইসতিয়াক আহমেদ বলেন, অ্যাক্ট ফাউন্ডেশন শিক্ষা, সামাজিক উন্নয়ন, গবেষণা ও উদ্ভাবন, এবং সাংস্কৃতিক উন্নয়নে কাজ করছে। অ্যাক্ট ফাউন্ডেশনের শিক্ষা কার্যক্রমের আওতায় আমরা রূপান্তর আইসিটি ল্যাবটি পরিচালনা করছি। এই উদ্যোগের মাধ্যমে আমরা তরুনদের ডিজিটাল দক্ষতা উন্নয়নে কাজ করবো।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, এটা সত্যিই আনন্দের যে স্থানীয় পর্যায় থেকে অ্যাক্ট ফাউন্ডেশ ও সানাবিল ফাউন্ডেশনের মতো সামাজিক সংগঠনগুলো তরুণদের দক্ষতা উন্নয়নের জন্য কাজ করতে নানান রকম উদ্যোগ গ্রহন করছে। ডিজিটালি দক্ষ মানবসম্পদ আমাদের দেশকে মধ্যম আয়ের দেশে নিয়ে যাওয়ার জন্য অগ্রণী ভূমিকা পালন করবে।