করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, আন্তর্জাতিক সময় রাত ১১টা ৩ মিনিটে (বাংলাদেশ সময় শুক্রবার বিকেল ৫টা ৩ মিনিটে) এটি নেভাদার টোনোপাহ শহরের ৫৭ কিলোমিটার পশ্চিম-উত্তর-পশ্চিমে ভূমিকম্পটি অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠের ৭ দশমিক ৬ কিলোমিটার গভীরে।

এদিকে, করোনা সংক্রমণে বিশ্বের প্রায় তিন লাখ দুই হাজার আটশ ৮৮ জন মানুষের মৃত্যু হয়েছে। এই ভাইরাসটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ৪৫ লাখ ১৬ হাজার তিনশ ৮৫ জন। দেশ হিসাবে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে প্রায় ৮৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

অঞ্চল হিসাবে সবচেয়ে মৃত্যু হয়েছে ইউরোপে। সেখানে করোনায় প্রায় এক লাখ ৫৭ হাজার ৭৯৫ জনের মৃত্যু হয়েছে। এরপর আছে উত্তর আমেরিকা। সেখানে মৃতের সংখ্যা ৯৫ হাজার ৭৭০।

এশিয়ায় মারা গেছে ২৩ হাজার ৪০৯ জনের। দক্ষিণ আমেরিকায় এই সংখ্যা ১৯ হাজার ১২১। আফ্রিকায় মৃত্যু হয়েছে দুই হাজার ৫০৮ জনের।

ওশেনিয়া অঞ্চলে মৃতের সংখ্যা সবচেয়ে কম, ১১৯। গত দুই মাসের মধ্যে দৈনিক মৃত্যুর সংখ্যা সবচেয়ে কম ছিল ১৫ মার্চ, ৬৯১ জন। সর্বোচ্চ মৃত্যু হয় ১৭ এপ্রিল, আট হাজার ৪২৯ ।

বাংলাদেশে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৭ হাজার আটশ ২২ জন। আর মারা গেছেন ২৬৯ জন। 

গত বছরের ডিসেম্বর মাসে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম এ ভাইরাসের সংক্রমণ দেখা যায়। এরপর ধীরে ধীরে ভাইরাসটি বৈশ্বরি মহামারি আকারে বিশ্বের ১৯৬ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে।