যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদের জন্য সর্বশেষ দুই প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক।

প্রধানমন্ত্রী হওয়ার সর্বশেষ ধাপে পৌঁছানোর পর গণমাধ্যম বিবিসির সঙ্গে একটি সাক্ষাৎকার দিয়েছেন লিজ ট্রাস। সেখানে তাকে প্রশ্ন করা হয়, যদি তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন তাহলে কি যুক্তরাজ্যের সেনাদের পাঠিয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সরাসরি জড়িত হবেন কিনা।

এমন প্রশ্নের জবাবে ট্রাস জানান, যুক্তরাজ্যের সেনাদের ইউক্রেনে পাঠাবেন না। তবে ইউক্রেনের জন্য সহায়তা অব্যাহত রাখবেন।

ট্রাস বলেন, ইউক্রেনকে সহায়তা করার জন্য যা দরকার তার সবই করছি আমরা। ইউক্রেনে অস্ত্র পাঠানোর ক্ষেত্রে আন্তর্জাতিক মিত্রদের আমরা নেতৃত্ব দিয়েছি। আমরা নিষেধাজ্ঞা দিচ্ছি। কিন্তু যুক্তরাজ্যের সেনাদের সরাসরি জড়িত হওয়ার বিষয়টি আমি সমর্থন করি না।

এদিকে ব্রিটিশ রাজনীতিবীদদের মধ্যে যে কজন নেতা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে সরব আছেন তাদের মধ্যে সবচেয়ে এগিয়ে আছেন লিজ ট্রাস।

যুক্তরাজ্যে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত কয়েকদিন আগে মন্তব্য করেছিলেন, লিজ ট্রাস একজন যুদ্ধবাজ। তার আন্তর্জাতিক বিষয় নিয়ে কোনো ধারণা নেই।

অন্যদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ লিজ ট্রাসকে কটাক্ষ করে মন্তব্য করেছিলেন, রাশিয়া-ইউক্রেনের ভৌগলিক অবস্থান ও দ্বন্দ্ব নিয়ে লিজ ট্রাসের কোনো ধারণা নেই।

সূত্র: আল জাজিরা