নুপুর কুমার রায়, শাহজাদপুর, সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জের শাহজাদপুরের পৌর সদরে শৃগালের কামড়ে দীর্ঘদিন অসুস্থ থাকার পর খঞ্জনদিয়ারে দুলাল হোসেন(৪২) এর মৃত্যু হয়েছে।

জানা যায় আনুমানিক তিন মাস পূর্বে খঞ্জনদিয়ারে ডাক্তার এম এ মতিন এর বাড়ির পিছনের দিকে একটি শৃগাল (শিয়াল) ক্ষেপে গিয়ে দৌড়াতে থাকলে পথিমধ্যে তিনজনকে কামড় দেয় তারমধ্যে খঞ্জনদিয়ারস্থ মৃত সোহরাব মোল্লার ছেলে ভ্যান চালক দুলালকে ও কামড়দেয়।

এ ঘটনার পর পরিবারের পক্ষ থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে ভ্যাকসিন নেওয়ার কথা বললে কর্তৃপক্ষ জানান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিন নেই। ভ্যাকসিন নেওয়ার জন্য সিরাজগঞ্জে যেতে হবে। পরবর্তীতে মৃত দুলাল হোসেন শৃগালের কামড়কে খুব একটি বেশি গুরুত্ব না দিয়ে চিকিৎসা নিতে অনীহা প্রকাশ করেন।

প্রায় তিন মাস অসুস্থতার উপশম খুব একটা বেশি না পেলেও গত ৮ থেকে ১০ দিন গুরুতর অসুস্থ হয়ে পড়ে। প্রথমে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে তারা ভর্তি করতে অনীহা প্রকাশ করলে বাড়ি চলে আসে। গত বুধবার রাতে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়ে রোগতত্ত্ব গবেষণা ইনস্টিটিউট গেলে তারাও সেখানে থেকে ফেরত পাঠান।

অবশেষে শুক্রবার বিকাল আনুমানিক ৫:৩০ ঘটিকার সময় দুলাল হোসেন মৃত্যুবরণ করেন। তবে চিকিৎসকদের সঙ্গে কথা বললে তারা থেকে জানতে পারা যায়, কুকুর বা শিয়ালের কামড়ে যদি সঠিক সময়ে ভ্যাকসিন প্রয়োগ করা যায় তাহলে মৃত্যুর আশংকা খুবই কম থাকে, দুলালের ক্ষেত্রে যেটি হয়েছে ভ্যাকসিন না নেয়ার কারণেই মৃত্যু ত্বরান্বিত হয়েছে বলে জানা যায়।