নিজস্ব প্রতিবেদকঃ বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির কারণে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কওমি ব্যতীত সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে।

আজকে রবিবার (১৪ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের পাঠানো এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, রবিবার (১৪ ফেব্রুয়ারি) পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ছিল। কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতি বিবেচনা করে আরেক দফায় ছুটি বাড়ানো হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি বাড়ানো হলো।

উল্লেখ্য যে, গত বছর ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিল। এরপর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছিল এবং কয়েক ধাপে বাড়ানোর পর ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ছিল। তবে এক্ষেত্রে ছুটি চলাকালীন সময়েও অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে। 

এছাড়াও কোভিড-১৯ এর কারণে ২০২০ সালে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী, অষ্টমের সমাপনী ছাড়াও এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। এমনকি জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশ করা হয়েছে। তবে প্রাথমিকের অন্যান্য শ্রেণিগুলোয় পরীক্ষা ছাড়া পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হচ্ছে। মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদেরকে অ্যাসাইনমেন্ট এর ভিত্তিতে মূল্যায়ন করা হচ্ছে।

তবে স্বাস্থ্যবিধি মেনে উচ্চশিক্ষা স্তরে অনার্স ও মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা নিতে অনুমতি দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।