নিজস্ব প্রতিবেদকঃ খুব দ্রুত খুলে দেওয়া যায় কিনা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তা যাচাই করতে নির্দেশনা প্রদান করেছেন প্রধানমন্ত্রী। তবে স্কুল-কলেজ খোলার আগে শিক্ষক-কর্মচারীদের ভ্যাকসিন দিতে হবে বলেও তিনি উল্লেখ করেছেন। সোমবার মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশনা প্রদান করেছেন বলে জানা গেছে। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন।

আজ সোমবার (২২ শে ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত বৈঠকে সভাপতিত্ব করেন। মন্ত্রিসভার অন্য সদস্যরা সচিবালয় থেকে বৈঠকে অংশ নেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে হল খোলার দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করছে এবং তালা ভেঙে হলে ঢুকেও পড়েছে- এ বিষয়ে মন্ত্রিসভায় কোনও আলোচনা হয়েছে কিনা সাংবাদিকরা সে সম্পর্কে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আলোচনা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খোলা যায় কিনা তা যাচাই করতে বলেছেন প্রধানমন্ত্রী। এর জন্য মন্ত্রিপরিষদ সচিবকে প্রধান করে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি হবে। কমিটি আগামী ৫/৬ দিনের মধ্যে বৈঠক করবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে সকল শিক্ষক ও কর্মচারীর টিকা নেওয়া নিশ্চিত করতে বলেছেন। এটাসহ শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবেশসহ অন্যান্য বিষয়েও অন্তঃমন্ত্রণালয় বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত যে, করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে ২০২০ সালের ১৭ ই মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। তবে অনলাইনে পাঠদান এখনো অব্যাহত রয়েছে।