নিজস্ব প্রতিবেদকঃ বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় ভারতের চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ।বিশ্বের  ৯৫ টি দেশ নিয়ে করা এক তালিকায় বাংলাদেশের অবস্থান ৬৮ তম স্থানে রয়েছে। অন্যদিকে ভারতের অবস্থান ৯২ তম স্থানে। তালিকাটির শীর্ষে রয়েছে ফিনল্যান্ড।

শুক্রবার (১৯ মার্চ) আংশিক প্রকাশ পাওয়া জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট থেকে এ তথ্য জানা গেছে।

আংশকি প্রকাশ পাওয়া এ তালিকায় ৫ টি শীর্ষ দেশের মধ্যে ফিনল্যান্ডের পরেই রয়েছে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসের নাম। তালিকায় যে ৯৫ টি দেশের নাম প্রকাশ করা হয়েছে, তাতে সবার নিচে রয়েছে জিম্বাবুয়ে। দেশটির ওপরেই রয়েছে তানজানিয়া, জর্ডান, ভারত ও কম্বোডিয়া।

আজ শনিবার (২০ মার্চ) ‘বিশ্ব সুখ দিবস’ উপলক্ষে এ তালিকার পূর্ণাঙ্গ প্রতিবেদনটি প্রকাশ করা হবে।

প্রকাশ পাওয়া আংশিক প্রতিবেদনটি থেকে জানা গেছে, এবারের জরিপ অনুযায়ী বাংলাদেশ স্কোর পেয়েছে ৫ দশমিক ২৮০। যেখানে গত বছর ৪ দশমিক ৮৩৩ স্কোর পেয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম। এর আগের বছর বাংলাদেশের স্কোর ছিল ৪ দশমিক ৪৫৬ এবং ২০১৮ সালের প্রতিবেদনে বাংলাদেশের স্কোর ছিল ৪ দশমিক ৫০০। এদিকে ৯২ তম অবস্থানে থাকা এবারের জরিপ অনুযায়ী, ভারতের স্কোর ৪ দশমিক ২২৫।

উল্লেখ্য যে, মূলত একটি দেশের উৎপাদন (জিডিপি), গড় আয়ু, মানবিকতা, সামাজিক সহায়তা, স্বাধীনতা ও দুর্নীতির ওপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করা হতো। কিন্তু এবার করোনা পরিস্থিতিকেও জরিপের আওতায় আনা হয়েছে।