সাভার-আশুলিয়া প্রতিনিধি: হঠাৎ কারখানা খোলার নির্দেশ ভোগান্তি পোহাতে হচ্ছে পোশাক শ্রমিকদের।ঝুঁকি নিয়ে গণপরিবহন ছাড়লেও কাজে আসছে না শ্রমিকদের। ‘কঠোর লকডাউন’ এর ভেতর আজ (০১ আগষ্ট) থেকে রপ্তানিমুখী শিল্প-কারখানাগুলো খুলে দিয়েছে সরকার। হটাৎ এই সিদ্ধান্তের পর কারখানার কাজ যোগ দিতে গতকাল (৩১ জুলাই) সকাল থেকে শ্রমিকরা বিভিন্ন ডিস্ট্রিক্ট ও জেলা-থানা থেকে ঢাকামূখী আসতে শুরু করেছে। এদিকে গতকাল সারদিন দুর্ভোগে যাত্রা শেষে সন্ধ্যায় গণপরিবহন খুলে দেওয়ার সিদ্ধান্ত কোনো কাজে লাগেনি অসহায় শ্রমিকদের। এখনো তারা মাইক্রোবাস-ট্রাকে করেই কর্মস্থলে আসছেন।

একটি নারী শ্রমিকের সাথে কথা হয় তিনি জানান, আশুলিয়ার জামঘড়া এলাকায় এক পোশাক কারখানায় কাজ করেন তিনি।

তিনি বলেন , সরকার জানে না শ্রমিকরা দেশে চলে যাবে।আর শ্রমিকদে পোলাপান আছে বাপ-মা আছে তাদের সাথে আমরা ঈদ করবো। আর যদি নাই যেতে দিতে আগে থেকেই সেই ব্যবস্থায় নিতো।

বিভিন্ন পোশাক কারখানার কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, অনেক শ্রমিক কারখানায় উপস্থিত হতে পারেনি। ৬০ শতাংশ শ্রমিক কারখানায় এসেছেন আর ৪০ শতাংশ বিভিন্ন যানবাহনের রাস্তায় রয়েছে।

সড়কের নিরাপত্তার বিষয়ে সাভার ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই এডমিন) আব্দুস সালাম বলেন, কাল সারাদিন কোনো গণপরিবহন সড়কে চলেনি। আজ সকাল থেকে কিছু কিছু পরিবহন চলছে। সড়কে কোথাও যানজট নেই। তবে বিভিন্ন বাস স্ট্যান্ডে যাত্রীদের জটলা রয়েছে।