স্বচ্ছ চিসিমঃ আগামী ১৭ই অক্টোবর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ক্লাস – পরীক্ষা সশরীরে শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ৭ই অক্টোবর। তবে বিভাগ-ইনস্টিটিউটগুলো চাইলে এর পরও অনলাইনে ক্লাস-পরীক্ষা নিতে পারবে, তবে সেক্ষেত্রে অবশ্যই ৬০% অফলাইনে নিতে হবে।

গত ৭ই অক্টোবর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এর এক বিশিষ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী সভা শেষে বলেন, একাডেমিক কাউন্সিল ১৭ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ-ইনস্টিটিউট এর সশরীরে ক্লাস-পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিভাগ-ইনস্টিটিউট চাইলে শনিবারও ক্লাস কার্যক্রম চালাতে পারে তবে সেটি বাধ্যতামূলক নয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা একাডেমি ক্ষতি পুনরুদ্ধার পরিকল্পনাটি সবাইকে মেনে চলতে হবে। প্রক্টর আরও বলে, পরীক্ষা অনলাইনে হবে নাকি অফলাইনে হবে সে সিদ্ধান্ত নিবে বিভাগ। কোনো শিক্ষার্থী যদি করেনায় আক্রান্ত হওয়ার কারণে পরীক্ষা দিতে না পারে সেক্ষেত্রে পুনরায় পরীক্ষা নেওয়ার ব্যবস্থা নেওয়া হবে।

চলতি মাসের ৫ তারিখ থেকে অন্তত এক ডোজ করোনা টিকা নেওয়ার প্রমাণপত্র থাকা সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য হলগুলো খুলে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, একই শর্তে ১০ অক্টোবর থেকে অন্যান্য বর্ষের জন্যও হল খুলে দেওয়া হচ্ছে।