তারিকুল আলম, সিরাজগঞ্জঃ শাহজাদপুর উপজেলায় মুজিববর্ষ উপলক্ষে দরিদ্র ভূমি ও গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া উপহার ‘স্বপ্ন নীড়’। মুজিববর্ষ উপলক্ষে ১ শ’ ৫০টি পরিবারের জন্য ঘর তৈরির কাজ প্রায় ৮০ শতাংশ সম্পন্ন হয়েছে।

তালিকাভুক্ত গৃহহীন পরিবারগুলোর মুখে এখন হাসি ফুটে উঠেছে মুজিববর্ষের এই উপহারে। দিনের পর দিন আনন্দ ভরা স্বপ্ন নিয়ে অপেক্ষার প্রহর গুনছে দেড় শতাধিক পরিবার।

আগামী ২৩ জানুয়ারীতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে তালিকাভুক্ত গৃহহীনদের মাঝে প্রদান করা হবে প্রধানমন্ত্রীর দেওয়া মুজিববর্ষের এই উপহার ‘স্বপ্ন নীড়’। নির্মাণাধীন ঘরগুলো সার্বিকভাবে তদারকি করছেন শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মোঃ শামসুজ্জোহা, সহকারী কমিশনার (ভুমি) মোঃ মাসুদ হোসেন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আবুল কালাম আজাদ।

শাহজাদপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জানা গেছে, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে ভূমি ও গৃহহীন পরিবারের জন্য চলতি অর্থ বছরে শাহজাদপুর উপজেলার ৫টি ইউনিয়নে দেড় শতাধিক ঘর নির্মাণ করা হচ্ছে। রুপবাটি ইউনিয়নে ৪০টি, পোতাজিয়া ইউনিয়নে ৪০টি, গাঁড়াদহ ইউনিয়নে ৪০টি, হাবিল্লাহনগর ইউনিয়নে ২০টি, কৈজুরী ইউনিয়নে ১০টি ঘর বরাদ্দ দেয়া হয়েছে। এই ঘরগুলো তৈরীর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

২০ ফুট প্রস্থ ও ২২ ফুট দৈর্ঘ্যরে দুই কক্ষ বিশিষ্ট এই বাড়ী গুলোর সাথে সংযোজিত থাকছে একটি রান্না ঘর,  শৌচাগার ও সামনে খোলা বারান্দা। প্রতিটি ঘর নির্মাণে বরাদ্দ দেয়া হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। এরই মধ্যে কাজের অগ্রগতি প্রায় শেষের দিকে। আগামী ২৩ জানুয়ারির মধ্যে ঘরগুলো গৃহহীনদের মাঝে বুঝিয়ে দেয়া হবে।

সরজমিনে গিয়ে রূপবাটি ইউনিয়নের বাঘাবাড়ী ঘাটের পশ্চিমপাড়ে নির্মাণাধীন বাড়ী গুলোর বিষয়ে বাসিন্দা শ্রমিক আব্দুল মান্নান ও কলেজ পড়ুয়া ছাত্র আব্দুল্লাহ আল-মাহমুদ জানান, প্রথম অবস্থায় অত্যন্ত নিম্নমানের সামগ্রী দিয়ে বাড়ীগুলো নির্মাণ করা হয়েছে। এখন অনেকটা ভালো মানের সামগ্রী দিয়ে বাড়ীগুলো নির্মাণ করা হচ্ছে।

উপজেলা প্রকল্প কর্মকর্তা প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, গরীবের সপ্নের ঘর তৈরিতে তারা ব্যস্ত। মানসম্মত ঘর দরিদ্র ও ভূমিহীনদের মাঝে তুলে দেওয়াই এখন তাদের মুল লক্ষ্য।

সহকারী কমিশনার (ভুমি) মোঃ মাসুদ হোসেন জানান,সরকারী নির্দেশনা মোতাবেক নির্ধারিত সময়ের মধ্যে সকল কাজ সম্পন্ন হবে এমন প্রত্যাশা আমাদের

শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মোঃ শামসুজ্জোহা জানান, মুজিব বর্ষ উপলক্ষে সরকার কর্তৃক প্রদেয় এই প্রকল্প অত্যন্ত সুন্দরভাবে সম্পন্ন হওয়ার পথে। কিছু অসম্পন্ন কাজ সমাপ্ত হওয়ার পর অল্প কয়েকদিনের মধ্যে এগুলো গৃহহীন অসহায় পরিবারগুলোর মধ্যে বরাদ্দ দেয়া হবে। এই ঘর বরাদ্দে কোনো প্রকার তদবির ও অনৈতিক সুযোগ-সুবিধা যেন কেউ নিতে না পারে সেজন্য সঠিক তদারকি করা হচ্ছে বলেও জানান তিনি।