নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহার ছুটি শুরু হয়েছে। এ কারণে দেশে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম মঙ্গলবার (২০ জুলাই) থেকে বন্ধ থাকছে চার দিন। স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, আজ থেকে ৩ দিনের ঈদের ছুটি শুরু হয়েছে। তার পরদিন শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকছে। এই ৪ দিন টিকাদান কর্মসূচি বন্ধ থাকবে। আগামী শনিবার আবার টিকা কার্যক্রম শুরু হবে।

বাংলাদেশে গত ৭ ফেব্রুয়ারি গণটিকাদান শুরু হলেও মাঝে ভ্যাকসিন সংকটে ছন্দপতন ঘটে। ভারত রপ্তানি বন্ধ করে দিলে পর্যাপ্ত টিকা না থাকায় ২৫ এপ্রিল দেশে প্রথম ডোজ দেওয়া বন্ধ হয়ে যায়।

এ অবস্থায় অন্য উৎস থেকে টিকা সংগ্রহের চেষ্টা শুরু করে সরকার। চীনের সিনোফার্মের কাছ থেকে দেড় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব অনুমোদন করা হয়। টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকেও কিছু টিকা আসে।

নতুন করে টিকা পাওয়ার পর গত ১ জুলাই থেকে দেশে জেলা পর্যায়ে আবারও টিকাদান শুরু হয়। টিকার সরবরাহ বাড়তে থাকায় সোমবার (২০) থেকে ৩০ বছর বা তার বেশি বয়সী সবাইকে টিকার জন্য নিবন্ধন করার সুযোগ দেওয়া হয়েছে, এতদিন যা ৩৫ বছর ছিল।