অনেক অঙ্গভঙ্গি করলেন কোহলি; কাজের কাজ কিছু হলো?

লর্ডস টেস্টের চতুর্থ দিন। ২৭/২ থেকে দ্রুত ৫৫/৩ হয়ে যাওয়া ভারতের হাল ধরেন চেতেশ্বর পূজারা এবং আজিঙ্কা রাহানে। দুজনে মিলে শতাধিক রানের জুটি উপহার দিয়ে বিপদ সামলান। কিন্তু শেষবেলায় দ্রুত তিন উইকেট হারিয়ে ফের একবার চাপে ভারত। ৬ উইকেটে ১৮১ রান তুলে তারা দিন শেষ করেছে। স্বীকৃত ব্যাটসম্যান বলতে ক্রিজে আছেন কেবল ঋষভ পন্থ। দিনের খেলার শেষদিকে ড্রেসিংরুম থেকে নানারকম অঙ্গভঙ্গি করে বিতর্কের জন্ম দিয়েছেন।

জাদেজা আউট হওয়ার পরে ঋষভ পন্থ এবং ইশান্ত শর্মা ক্রিজে শেষ কয়েক ওভার কাটিয়ে দেন। অন্যদিকে ড্রেসিংরুমের বারান্দায় বসে বিরাট কোহলি চাইছিলেন, ইশান্ত-ঋষভ যেন আম্পায়ারকে চাপ দিয়ে দ্রুত দিনের খেলা শেষ করার ব্যবস্থা করেন। তাই কোহলি আর রোহিত বারান্দা থেকে ইশারা করতে থাকেন। দুঃখের বিষয় হলো, তাদের সেই ইশারা ঋষভ-ইশান্ত বুঝতে পারেননি। তাইলে খেলাও চলছিল বেশ কিছু সময়। এতে ঋষভ-ইশান্তের ওপর চটে যান কোহলি।

লর্ডসের ড্রেসিংরুমে রোহিত এবং কোহলির হতাশ অঙ্গভঙ্গি ক্যামেরায় ধরা পড়েছে। এক পর্যায়ে কোহলির ইশারা ধরতে পারেন মাঠে থাকা ইশান্ত। এরপর তিনি আম্পায়ারের সঙ্গে আলোচনা শুরু করেন। তার কিছুক্ষণ পরেই খারাপ আলোর জন্য খেলা দ্রুত স্থগিত করে দেওয়া হয়। আজ ম্যাচের পঞ্চম দিন বলেই ভারতের হারের শঙ্কা কম। এখন পর্যন্ত তাদের লিড ১৫৪ রানের। এই লিড আরেকটু বড় হলেই ম্যাচ বাঁচানো যাবে। কিন্তু যদি আজও দ্রুত ৪ উইকেট পড়ে যায়, তাহলে বিপদ।