আজ শিক্ষামন্ত্রী-সাত কলেজের অধ্যক্ষ-ঢাবি উপাচার্যের বৈঠক

নিজস্ব প্রতিবেদকঃ ঢাবি বা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত সাত কলেজের সব পরীক্ষা স্থগিতের প্রতিবাদে আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৯ টা থেকে নীলক্ষেতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। পরবর্তীতে দুপুর ১২ টার দিকে সেখানে সাত কলেজের সমন্বয়ক ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকার এসে পরিস্থিতি পর্যবেক্ষণ করেন।

তিনি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিতের আহ্বান জানিয়ে বলেন, আজকেই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে সাত কলেজের অধ্যক্ষ এবং ঢাবি উপাচার্যের সমন্বিত বৈঠকে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

কিন্তু শিক্ষার্থীরা সমন্বয়কের আশ্বাসে পাত্তা দেননি। তারা এসময় ‘ভুয়া, ভুয়া’ ও ‘মানি না, মানব না’ স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীদের দাবি- পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত এখনই দিতে হবে। তবেই তারা আন্দোলন স্থগিত করবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের তোপের মুখে একপর্যায়ে সাত কলেজের সমন্বয়ক ও ইডেন কলেজের কিছু শিক্ষক নীলক্ষেত মোড়ে অবরুদ্ধ হয়ে পড়েন। এরপরে অধ্যক্ষসহ অন্য শিক্ষকদেরকেও ঘিরে রাখেন শিক্ষার্থীরা। তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। পরবর্তীতে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে পুলিশ পাহারায় শিক্ষকরা কলেজে ফিরে যান। শিক্ষার্থীরা দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের চলমান সব পরীক্ষা স্থগিতের প্রতিবাদে গতকাল মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তাৎক্ষণিক নীলক্ষেত মোড়ে প্রথমে মানবন্ধন করেন শিক্ষার্থীরা। এরপরে তারা নীলক্ষেত মোড়ে অবস্থান নেন। এর আগে সন্ধ্যায় ঢাবি কর্তৃপক্ষের সঙ্গে সাত কলেজের অধ্যক্ষদের বৈঠকে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়।