কার্টুনিস্ট কিশোর জামিন পেলেন

নিজস্ব প্রতিবেদকঃ সামাজিক যোগাযোগ মাধ্যম বা সোস্যাল মিডিয়া ফেসবুকে সরকারবিরোধী পোস্ট দেওয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের আগাম ৬ মাসের জামিন মঞ্জুর করেছে হাইকোর্ট।

আজ বুধবার (৩ মার্চ) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ প্রদান করেছেন।

এর  আগে গত সোমবার (১ লা মার্চ) তার জামিন আবেদনের ওপর শুনানি শেষ হয় এবং এ বিষয়ে আদেশের জন্য আজ বুধবার (০৩ মার্চ) দিন ধার্য করে আদালত। কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ছাড়াও কারাগারে মারা যাওয়া লেখক মুশতাক আহমেদের জামিন চেয়ে করা আবেদন হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে শুনানির জন্যও ছিল।

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া হাইকোর্টের আবেদনের পক্ষে শুনানি করেছিলেন। অন্যদিকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন।

শুনানিতে আবেদনকারীদের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেছিলেন, গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে বন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদ গত বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাতে মারা যান। এই পর্যায়ে আদালত এ বিষয়ে একটি হলফনামা আইনজীবীকে জমা দিতে বলেছিলেন।

এরপর ডিজিটাল নিরাপত্তা আইনের করা ওই মামলায় প্রক্রিয়াগত ত্রুটি ও কার্টুনিস্ট কিশোরের অসুস্থতার কথা জানিয়ে তার জামিনের আর্জি জানান আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। শুনানি শেষে আদালত আজকে বুধবার (৩ মার্চ) আবেদনটি আদেশের জন্য রাখেন।