কুষ্টিয়ায় যুবলীগ নেতার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাংবাদিক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: কুষ্টিয়ার কুমারখালীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি ও বিকৃত করা ছবি শেয়ার করার অভিযোগে যুবলীগ নেতার করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ফরহাদ আমির টিপু (৫০) নামের এক সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ।
আটক সাংবাদিক ফরহাদ আমির টিপু যায়যায়দিন পত্রিকার কুমারখালী উপজেলা প্রতিনিধি ও রিপোর্টাস ইউনিটির সাধারন সম্পদক।

কুমারখালী পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক ফরহাদ ইমরান বাদী হয়ে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ১৯(১) ও ৩১ (২) ধারায় মঙ্গলবার কুমারখালী থানায় মামলা দায়ের করেন।

মঙ্গলবার (১৯ অক্টোবর) বেলা ১১টার দিকে তাকে গ্রেফতার করা হয়। কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জাতীয় দৈনিক যায়যায়দিনের কুমারখালী প্রতিনিধি ও বাটিকামারা গ্রামের মৃত আমির উদ্দিনের ছেলে ফরহাদ আমির টিপু অন্যের ফেসবুকের আইডি থেকে করা প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি ও বিকৃত করা ছবি তার নিজ আইডি থেকে শেয়ার করেন। এ ব্যাপারে কুমারখালী পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক ফরহাদ ইমরান বাদী হয়ে কুমারখালী থানায় মামলা দায়ের করেন।
এ মামলায় ফরহাদ আমির টিপুকে পুলিশ গ্রেফতার করে।
আটক সাংবাদিক ফরহাস আমির টিপুর পরিবার সূত্রে জানা গেছে, ১৪ অক্টোবর সন্ধায় যায়যায়দিন পত্রিকার সাংবাদিক ফরহাদ আমির টিপু বাসাতে মোবাইল ফোন রেখে নিজ মার্কেটের নিচতলাতে অবস্থান করছিলো তখনই তার ৭ বছর বয়সের ছেলে কবির মোবাইলটি ব্যবহার করতে করতে ফেজবুক থেকে একটি পোস্ট অসচেতনার বসে শেয়ার করে ফেলে।
পরবর্তীতে বিষয়টি জানার ২০/২৫ মিনিটের মধ্যেই পোস্টটি ডিলেট করা হয়।
পরিবারের দাবী অসুস্থ্য সাংবাদিক ফরহাদ আমির টিপু যেহেতু বিষয়টি জানেই না, ৭ বছরের বাচ্চা ছেলে ভূল বশত পোস্টটি শেয়ার করে ফেলে। এই পোস্টটি শেয়ারের পেক্ষিতে ১৯ আক্টোম্বর (মঙ্গলবার) সকালে তাকে থানাতে ডেকে আটক দেখানো হয়েছে।
জানাগেছে, দীর্ঘদিন ধরে এই সাংবাদিক উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ বেশ কয়েকটি রোগে ভূগছেন।

প্রসঙ্গত, যে আইডি থেকে পোষ্টটি আপলোড করা হয়েছে উক্ত মামলায় সেই মূল পোষ্টদাতাকে এই মামলায় আসামী করা না হওয়াতে সংবাদিকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।
উল্লেখ্য গত ১ বছরের কুমারখালী থানায় এনিয়ে ৪টি তথ্য ও প্রযুক্তি আইনে মামলা দায়ের হয়েছে।