ক্যান্সার আক্রান্ত কবি ফরিদা মজিদ আর নেই

এম হাসান মুসা, শৈলকুপা (ঝিনাইদহ) প্রতিনিধি: কবি ও কথাসাহিত্যিক ফরিদা মজিদ মঙ্গলবার ভোরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেনও তিনি দীর্ঘদিন যাবৎ অসুস্থ ছি‌লেন। তার খাদ্যনালীতে ক্যান্সার ধরা পড়ে এবং এর চিকিৎসা চলছিলো। গত সপ্তাহে হাসপাতালে ভর্তি হন তিনি। চিকিৎসাধীন অবস্থায় আজ ভোর সাড়ে ৫টায় মারা যান।

ফরিদা মজিদের জন্ম ১৯৪২ সালের ২৭ জুলাই কলকাতায়। তিনি কবি গোলাম মোস্তফার বড় মেয়ে জোছনার কন্যা। কবি গোলাম মোস্তফার সান্নিধ্যেই তার কবি সত্ত্বা গড়ে উঠে।

‘গাঁদা ফুলের প্রয়াণ ও যারা বেঁচে থাকবে’ কবিতার বইয়ের এই কবি দীর্ঘকাল প্রবাস জীবন কাটিয়েছেন। প্রথমে লন্ডনে, পরে আমেরিকায়। স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি লন্ডনে বসে দেশের কবি সাহিত্যিকদের লেখা অনুবাদ, সম্পাদনা ও প্রকাশনার কাজ করেছেন।

পরবর্তীকালে নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে অধ্যাপনা করেছেন ১৯৮৪ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত। ১৯৯১ থেকে ২০০৬ পর্যন্ত ইংরেজির লেকচারার হিসেবে ছিলেন নিউইয়র্কের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে। ২০০৬ সালে তিনি দেশে ফিরে আসেন। ঢাকায় তিনি কবি গোলাম মোস্তফারার বাড়িতেই একাকী জীবন যাপন করতেন।