দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ডেভিড উইসে বিশ্বকাপ খেলবেন নামিবিয়ার হয়ে

এ বছরই বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। সেই বিশ্বকাপের বাছাই পর্বে গ্রুপ ‘এ’তে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে নামিবিয়া। দলটির হয়ে খেলতে দেখা যাবে দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ডেভিড উইসেকে। শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন নামিবিয়ার প্রধান কোচ পিরে ডি ব্রুইন।

উইসে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন ছয়টি ওয়ানডে ও ২০টি টি-টোয়েন্টি। দুই ফরম্যাট মিলিয়ে ১৯৪ রানের পাশাপাশি শিকার করেছেন ৩৩ উইকেট। ২০১৭ সালের জানুয়ারিতে কোলপাক চুক্তিতে কাউন্টিতে পাড়ি জমান এই অলরাউন্ডার। সেখানে সাসেক্সের হয়ে তিন বছর খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন। এরপর থেকেই জাতীয় দলের বিবেচনার বাইরে চলে যান তিনি।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছিলেন উইসে। নামিবিয়ার হয়ে খেলতে কোনো বাধা নেই তার। তার বাবার জন্মস্থান নামিবিয়াতে। ফলে দলটির হয়ে খেলার জন্য নতুন করে নাগরিকত্বের কোনো প্রয়োজন নেই উইসের।

এ বিষয়ে নামিবিয়ার প্রধান কোচ ডি ব্রুইন বলেন, ‘ডেভিডের (উইসে) বাবা এখানে জন্মগ্রহণ করেছিল। তাই নামিবিয়ার হয়ে খেলতে তার কোনো বাধা নেই। সে এখন টি-টোয়েন্টি ব্লাস্টে খেলছে ইংল্যান্ডে। এরপর সে বিশ্বকাপে খেলতে পারবে। আমি ওর জন্য দারুণ উন্মুখ। তার দল সাসেক্স কোয়ার্টার ফাইনালে খেলবে। আমি অবশ্যই দেখবো সে কেমন করে। কিন্তু আমি আশাবাদী সেখান থেকে সরাসরি আমাদের সঙ্গে যোগ দেবে।’