নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হলো বাংলাদেশ

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত (বিআরআইসিএস) জোটের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হয়েছে বাংলাদেশ। গত ২০ আগস্ট বোর্ড অব গভর্ণরস’র অনুষ্ঠিত এক সভায় নতুন সদস্য রাষ্ট্র হিসাবে বাংলাদেশের যোগদান অনুমোদিত হয়।

২০১৫ সালে স্থাপিত বহুজাতিক এ ব্যাংকে বাংলাদেশের অনুষ্ঠানিক যোগদানের বিষয়টি নিশ্চিত হয়েছে বলে অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ইতোমধ্যেই ব্যাংকটিতে যোগদানের বিষয় মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৫ জুলাই নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের আলোচনা সফলভাবে সম্পন্ন হয়েছে। এর ধারাবাহিকতায় ব্যাংকটির সর্বোচ্চ পর্যায় থেকে বাংলাদেশের যোগদানের বিষয়টি অনুমোদন করা হয়।

বাংলাদেশ ছাড়াও উরুগুয়ে এবং সংযুক্ত আরব আমিরাতের সদস্যপদ ব্যাংকটি অনুমোদন দিয়েছে। উল্লেখ্য, এবারই প্রথম বিআরআইসিএস সদস্য রাষ্ট্রগুলোর বাইরের কোনো সদস্য রাষ্ট্রকে ব্যাংকটিতে যোগদানের অনুমোদন দেয়া হলো।

এ বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের যোগদান উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন দিগন্ত উম্মোচন করবে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ এবং অন্যান্য উন্নয়ন পরিকল্পনার লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় বৈদেশিক সহায়তা লাভের ক্ষেত্রে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশের যোগদান নিশ্চিত হওয়া উপলক্ষ্যে ব্যাংকটির প্রেসিডেন্ট জনাব মার্কোস ট্রয়ো বিশেষ শুভেচ্ছা বার্তা দিয়েছেন।