ভালোবাসতে সুন্দর চেহারা নয় মনটাই মূখ্য  

ভালোবাসতে সুন্দর চেহারা নয় মনটাই মূখ্য
মোহাম্মদ শেখ ফরিদঃ ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা। বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা। তবুও
ভালোবাসাকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাগ করা যায়। আবেগধর্মী ভালোবাসা সাধারণত গভীর হয়।প্রকৃত ভালোবাসার গভীরতা অনেক তাই একে পরিমাপ করা যাবে না। তবে ভালোবাসায় সুন্দর চেহারার চেয়ে, সুন্দর একটা মনই শ্রেয়।
হাসিভরা মুখ ও উৎফুল্ল চোখে বলছে আমি হাসমতের বউ, এটাই আমার সবচেয়ে বড়  পরিচয়।
হাসমত, যার ১৯৯৫ সালে বাঘের আক্রমনে মুখের অর্ধেক অংশ বিশ্রীভাবে নষ্ট হয়ে যায়। চেহারা এত ভয়ংকর ছিল যে কেউ ভয়ে তার সামনে আসত না।সমাজে এমন চেহারার কারনে নিজেকে অনেকটা আড়াল করে চলাচল করতেন। ভাবতেন এ জীবনে মনে হয় না আর কাউকে সঙ্গী হিসেবে পাবো, এমন চিন্তাভাবনা করতেন হাসমত।তবে হঠাৎ করে তার জীবনে অনেকটা নাটকীয়ভাবে আগমন ঘটে নাম না বলতে ইচ্ছুক  ছবিতে থাকা এই মেয়েটির। ছবির এই মেয়েটাকে বিয়ে করেন হাসমত।এমন ভয়ংকর চেহারার কাউকে বিয়ে করার পরে মেয়েটার অনুভূতি কি ছিল বললেন নিজের ভাষায়।
“আমাদের বিবাহিত জীবনের প্রথম দিকে আমি মেনে নিতে পারিনি যে আমার স্বামীর অর্ধেক চেহারা নেই। বিয়ের প্রথম রাতে আমি তাকে আমার থেকে দূরে থাকতে বলি। সে আমার সিদ্ধান্ত কে সম্মান জানিয়ে আমার থেকে দূরে থাকতো, কারণ আমি তাকে ভয় পেতাম। তারপর দিন দিন সে আমার প্রতি তার ভালোবাসা প্রকাশ করতে থাকে। এত বছরে সে একবারও আমাকে ছাড়া রাতের খাবার খায়নি। তার ভালবাসা, শ্রদ্ধা এবং সমবেদনায় তার প্রতি আমার অনুভুতি পাল্টে যায়। আমি দেখতে পাই সে মন থেকে কত সুন্দর। আমি এই অর্ধ চেহারার মানুষটাকে ভালোবাসি।এই সুন্দর মনের মহিলাটার নাম জিজ্ঞেস করা হলে নিজের নাম বলতে রাজি হননি। লাজুক হাসিতে গর্বের সাথে বলেন “আমার একটাই পরিচয়, আমি হাসমতের বউ।এমন গভীর ভালোবাসার কাহিনীগুলো সবসময় অগোচরেই থেকে যায়। আজকের প্রজন্ম ভালোবাসা বলতে বোঝে উত্তম-সূচিত্রার রোমান্টিসিজম, লাইলী-মজনুর গল্প, সম্রাট শাহ্জাহানের তাজমহল কিংবা টাইটানিক ছবির বাঁধভাঙ্গা প্রেম।
অথচ এই বিশাল পৃথিবীতে এসবের বাইরেও কত নিখাদ ভালোবাসার হৃদয়ছোঁয়া গল্প রয়েছে তার কতটুকুইবা আমরা জানি।তাই বলতেই পারি ভালোবাসা সুন্দর চেহারা দিয়ে নয়, সুন্দর মন দিয়েই হয়।
ভালোবাসা নির্দিষ্ট কোন দিবসের মধ্যে সীমাবদ্ধ নয়, ভালোবাসতে লাগে না কোন নির্দিষ্ট সময়, আমাদের প্রত্যেকটি সময়ই ভালোবাসাপূর্ণ হবে। নির্দিষ্ট একটি সময় কে অনুসরণ করে যারা ভালোবাসে তারা কখনোই ভালোবাসার পরিপূর্ণতা লাভ করতে পারে না। তাদের এমন ভালোবাসার প্রতি রয়েছে পশ্চিমা অপসংস্কৃতি ও নোংরামি যা আমাদের সভ্য সমাজ কে অসভ্য ও বসবাসের অযোগ্য করে তুলছে।