মায়ের প্রতি নির্ভরতা দিয়েই শুরু হয় একটি মেয়ের শিশুকাল

সাইফুল ইসলাম : মা মানে নিশ্চয়তা, মা মানেই নিরাপত্তা, মা মানে অস্তিত্ব, মা মানে পরম আশ্রয়, মা মানে এক রাশ অন্ধকারে বুক ভরা ভালোবাসা। মেয়ের বয়স কম! তাই মাকেই সমাধানের উদ্যোগ নিতে হবে। রাগ, বিদ্বেষ বা অভিমান – কোনোটাই জমিয়ে তোলা ঠিক নয়। সংঘাতের কারণগুলো খুঁজে নির্মূল করুন। সেজন্য মেয়েটিকে বোঝার পাশাপাশি নতুন সময় ও বয়সকে বোঝার চেষ্টা করুন। নিজের পুরনো ধ্যানধারণা ও বিচারভঙ্গি কিছুটা বদলান, খোলামেলা আলোচনা করুন। মেয়ের শুধু অভিভাবক নয়, তার চেয়ে বেশি বন্ধু হয়ে ওঠার চেষ্টা করতে হবে। একঘেঁয়ে, আদ্যিকালের উপদেশ আর অনুশাসনের বদলে সহযোগিতা ও সমর্থনের মাধ্যমে মেয়ের বিশ্বাস ও বন্ধুত্ব অর্জন করুন। বকাঝকা করে যা বোঝাতে পারবেন না, বন্ধুত্বপূর্ণ কথায় তা অবশ্যই বুঝানো সম্ভব।

মা-মেয়ের যুগলবন্দী,
মডেলঃ রোমানা আমিন এবং ওয়াসিয়া আমিন

উৎসাহ দেওয়ামায়ের সাথে সন্তানের এমন একটি বন্ধন যে তাকে নিয়েই মায়ের পুরো দুনিয়া। কী করলে সন্তানের ভালো হবে তাই নিয়ে তার সব চিন্তা। তাই যেকোনো কাজে মা সন্তানকে সবার আগে উৎসাহ দিয়ে থাকে। কারণ মা জানেন যখন তার সন্তান সেই কাজটিতে বিজয়ী হবে তখন তার চেয়ে খুশি আর কেউ হতে পারবেনা। সন্তানের হাসিমাখা মুখটিই যেন মায়ের কাছে তপ্ত রোদে এক পশলা বৃষ্টি।

এছাড়াও মায়ের অনাকাঙ্ক্ষিত আচরণ বা জেদ এড়িয়ে চলুন। মনে আঘাত দিয়ে কথা বলা, চিৎকার-চেঁচামেচি ইত্যাদিতে যতটা সম্ভব পাল্টা উত্তর না দেওয়ার চেষ্টা করুন। সাময়িকভাবে বিভিন্ন আচরণে বুঝিয়ে দিন আপনার কাছে এ রকম আচরণ গ্রহণযোগ্য নয়। ভালো মুডে থাকলে মাকে বলুন যে, তার এ ধরনের আচরণে আপনি কষ্ট পাচ্ছেন।

মা-মেয়ের যুগলবন্দী,
মডেলঃ রোমানা আমিন এবং ওয়াসিয়া আমিন

নিজের মতামত প্রতিষ্ঠার জন্য আগে নিজেকে স্বাবলম্বীর চেষ্টা করুন। পড়ালেখার মাধ্যমে ভিত্তি শক্তিশালী করা এ ক্ষেত্রে সবচেয়ে সহজ উপায়। আর্থিক বা সামাজিক স্বাবলম্বন আপনার পথচলা অনেক সহজ করে দেবে।

মায়ের সঙ্গে জেদ করে দ্রুত কোনো বড় সিদ্ধান্ত নেবেন না। এই যেমন হুট করে বিয়ে করে ফেলা, বাসা থেকে চলে যাওয়া, পড়ালেখা ছেড়ে দেওয়া। মনে রাখবেন, আপনার সিদ্ধান্তের খেসারত শুধু আপনাকেই দিতে হবে।

বড় কোনো সিদ্ধান্ত জোর করে চাপিয়ে দিতে চাইলে রাগারাগি না করে দৃঢ়ভাবে আপনার মতামত জানান। এক্ষেত্রে পরিবারের অন্যদের সঙ্গে প্রয়োজনে কথা বলুন। বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনের সঙ্গে মেলামেশা বাড়ান।

মা-মেয়ের যুগলবন্দী,
মডেলঃ রোমানা আমিন এবং ওয়াসিয়া আমিন

মায়ের মানসিক কর্তৃত্বপরায়ণতা সীমাবদ্ধতা হিসেবে মেনে নিয়ে নিজের মনের খেয়াল রাখুন। ভালোলাগার বিষয়গুলো চর্চা করুন, মানুষের সঙ্গে মিশুন, প্রকৃতির কাছে যান, বই পড়ুন, নিজেকে সমৃদ্ধ করুন।