মোদির সফরে তিস্তা নিয়ে কোনো আলোচনা হবে না: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরে অমীমাংসিত কোনো ইস্যু নিয়ে আলোচনা হবে না। নরেন্দ্র মোদীর এবারের সফর হবে শুধু বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের।

শুক্রবার (১২ মার্চ) রাজধানীর ইন্টার কন্টিনেন্টাল হোটেলে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা জানান।

আব্দুল মোমেন বলেন, নরেন্দ্র মোদির ঢাকা সফরে তিস্তা ইস্যুতে কোনো আলোচনাই হবে না। শুধু তিস্তাই নয়, বাংলাদেশ-ভারত অমীমাংসিত দ্বিপাক্ষীয় কোনো ইস্যু নিয়ে আলোচনা হবে না। উনি আসছেন, এতেই আমরা খুশি।

তিনি আরও বলেন, করোনাকালে ভারতের প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর বাংলাদেশ। অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানরা বাংলাদেশে এসে শুধু ঢাকায় থাকেন। কিন্তু নরেন্দ্র মোদির বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে যাবেন। ২৬ মার্চ তার ঢাকা আসার কথা রয়েছে। পরদিন তার সাতক্ষীরার যশোরেশ্বরী মন্দির, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধ এবং কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে মতুয়া সম্প্রদায়ের একটি মন্দিরে যাওয়ার কথা রয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ মাসের ১৭ থেকে ২৬ মার্চ ১০ দিন জাতীয় পর্যায়ে বেশ কিছু অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মালদ্বীপ ও ভারতের রাষ্ট্রপ্রধান এবং সরকারপ্রধান আসছেন।