সুখ এবং সুখী পরিবার নিয়ে কিছু কথা

লাইফস্টাইল ডেস্ক : সুখী হওয়ার উপায় কী? সন্তানকে নিয়ে চাওয়াটা কি? এই প্রশ্নের জবাবে বেশিরভাগ মা-বাবাই বলে থাকেন, তারা তাদের সন্তানকে সুখী দেখতে চান। পৃথিবীর শ্বাশত চাওয়া গুলোর মধ্যে এটি একটি। কিন্তু আমরা সবাই জানি সুখ খুঁজে পাওয়া মানুষের জন্যে অনেক কষ্টসাধ্য একটি বিষয়।

কিন্তু কষ্টসাধ্য হলেও অসম্ভব নয়। আপনি যদি আপনার সন্তানকে সুখী থাকার অভ্যাসের মধ্যে দিয়ে নিয়ে যেতে পারেন এবং নিজেও তার মধ্যে থাকেন তাহলে ধীরে ধীরে সুখ আপনার কাছে ধরা দিতে বাধ্য।

কেননা, তারা ছোটবেলা থেকে সেই সকল অভ্যাসগুলো পুরো জীবন ধরে চালিয়ে যাবে। যার ফলে আপনি এবং আপনার পরিবারের সবাই একটি সুখী পরিবার পাবেন।

আমরা সবাই জানি, শিশুরা ছোটবেলা থেকে যা শিখবে তাই তারা রপ্ত করবে। যেমনঃ আপনি তার সামনে সিগারেট খেলে সেও সিগারেট খাওয়াটাই শিখবে। তারা যদি দেখে আপনি আপনার বাবা-মাকে অবহেলা করছেন তারাও শিখবে বাবা-মার বয়স হলে তাদের অবহেলা করতে।

এটাকে আপনি একটা সাইক্লিক অর্ডার হিসেবেও ধরতে পারেন। আর সুস্থ শিক্ষার জন্যে পরিবারই পারে সবচেয়ে বেশি প্রভাব রাখতে। কারণ, পরিবারই হলো শিশুর প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান।

অন্য অভ্যাসের মত সুখের অভ্যাসটিও এমন। সুখ আমাদের জীবনের জন্যে অতিরিক্ত কিছু নয় যে তা না পেলেও আমাদের চলে যাবে। বরং এটা আমাদের জন্যে গুরুত্বপূর্ণ। অনেকের কাছে সুখের সংজ্ঞাটা সাফল্যের মাপকাঠিতে চলে আসে। কিন্তু আদৌতে সাফল্য আপনাকে সুখ দিতে পারে না।

সঞ্জা লুবোমিরসকি এবং তার গবেষণা ইউনিভার্সিটি অফ ক্যালিফোরনিয়ার একটা গবেষণায় দেখা যায় যে, সাফল্য সুখ আনতে পারে না কিন্তু সুখ সাফল্য আনতে পারে।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোরনিয়ার অন্য একটি গবেষণায় জিন এবং জ্যাক ব্লক দেখান সুখী শিশুরা তাদের জীবনের কঠিন সময়গুলো সহজে পার করতে পারেন। লাইফের চ্যালেঞ্জে তারাই সবচেয়ে এগিয়ে থাকেন।

কি ভাবছেন?

আপনার বয়স কুড়ি কিংবা তার বেশি হয়েছে বলে আপনার সুখী হবার দিন শেষ?

তাহলে আরেকটি রিসার্চের কথা বলি।

এটি করেছেন বেথানি কক এবং বারবারা ফেডরিকসন। তারা দেখান সুখ হিউম্যান বডিতে একটা নিউট্রিশনের মত কাজ করে।

তাহলে এখন প্রশ্ন, এডাল্ট বয়সে এসে আমিষ, প্রোটিনের মত পুষ্টিগুণ থেকে কি বিরত থেকেছেন? অবশ্যই না। তাহলে দাঁড়ায় সুখ নিশ্চিতকরণের অভ্যাসগুলো আপনি নিজেও প্র্যাকটিস করতে পারেন।

আর একটা সময় অভ্যাসটাকে স্বভাবে পরিণত করতে পারেন। কারণ মাত্র ২১ দিন প্রয়োজন হয় একটি অভ্যাসকে স্বভাবে পরিণত করতে।

Model: Amin,
Romana,
Wasia

Photography: Mer Rana
Dress: Raw collections