সয়াবিন ও পামওয়েলের মূল্য নির্ধারণ

নিজস্ব প্রতিবেদকঃ নিত্যপ্রয়োজনীয় সংক্রান্ত দর নির্ধারণ কমিটি মূল্য নিয়ে বিশৃঙ্খলাপূর্ণ পরিস্থিতির পর্যায়ে ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দিয়েছে। এ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে খোলা সয়াবিন লিটার প্রতি খুচরা ১১৫ টাকা করে, বোতল জাত লিটার প্রতি ১৩৫ টাকা করে এবং পাম সুপার ওয়েল প্রতি লিটার ১০৪ টাকা দরে বিক্রির নির্দেশনা প্রদান করা হয়েছে।

আজকে বুধবার (১৭ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এতে সভা শেষে কমিটির সভাপতি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদেরকে এ তথ্য জানিয়েছেন। বাণিজ্য মন্ত্রী বলেন, অবিলম্বে এই মূল্য কার্যকর করা হবে।

নিত্যপ্রয়োজনীয় সংক্রান্ত দর নির্ধারণ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জানা যায়, এখন থেকে খোলা সয়াবিন লিটার প্রতি মিল গেটে ১০৭ টাকা করে, পরিবেশক পর্যায়ে লিটার প্রতি ১১০ টাকা করে ও খুচরা পর্যায়ে লিটার প্রতি ১১৫ টাকা দরে বিক্রি করা হবে।

এছাড়াও বোতলজাত সয়াবিন প্রতি লিটার মিল গেটে ১২৩ টাকা দরে, পরিবেশক পর্যায়ে লিটার প্রতি ১২৭ টাকা দরে ও খুচরা লিটার প্রতি ১৩৫ টাকা করে বিক্রি হবে। দর নির্ধারণ কমিটি সয়াবিনের ৫ লিটার বোতল মিল গেটে ৫৯০ টাকা করে, পরিবেশক পর্যায়ে ৬১০ টাকা করে ও খুচরা ৬৩০ টাকা দরে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। ভোজ্যতেল হিসেবে বিক্রি হওয়া পাম সুপার ওয়েল এখন থেকে মিল গেটে লিটার প্রতি ৯৫ টাকা করে, পরিবেশক পর্যায়ে ৯৮ টাকা করে ও খুচরা পর্যায়ে ১০৪ টাকা দরে বিক্রি করা হবে।

উল্লেখ্য যে, মূল্য নির্ধারণী সভায় সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রাণালয়ের কর্মকর্তা ও ভোজ্যতেল মিল মালিকদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।