২০২৫ সালে আসবে ‘বাংলা কার’

বাংলাদেশ ইস্পাত শিল্প করপোরেশন (বিএসইসি) ও জাপানের মিত্সুবিশি মোটর করপোরেশনের (এমএমসি) মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে, যার আওতায় বিএসইসি ও এমএমসি বাংলাদেশে মিত্সুবিশি ব্র্যান্ডের গাড়ি তৈরির জন্য একটি যৌথ উদ্যোগের কোম্পানি স্থাপনের সুযোগ সম্পর্কে সমীক্ষা পরিচালনা করবে। আলোচনার ভিত্তিতে নির্ধারণ করা হবে যৌথ উদ্যোগে কারখানা স্থাপনের উপায়ও। এ ধারাবাহিকতায় ২০২৫ সালের মধ্যে বাংলা কার ব্র্যান্ড চালুরও প্রত্যাশা করা হচ্ছে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেছেন, ২০২৫ সালের মধ্যে বাংলাদেশের মধ্যে কারখানা স্থাপন করে জাপানের মিত্সুবিশি মোটর করপোরেশনের (এমএমসি) সঙ্গে বাংলাদেশ যৌথভাবে ‘বাংলা কার’ ব্র্যান্ডের গাড়ি বানাতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশে উৎপাদিত এই গাড়ির দাম আমদানীকৃত গাড়ির চেয়ে কম নির্ধারণ করা হবে। এই গাড়ির দাম সাধারণ মানুষের ক্রয়সীমার মধ্যেই রাখা হবে। এ গাড়িতে ব্যবহৃত যন্ত্রাংশও দেশে কারখানা নির্মাণ করে বানানো হবে।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী বলেন, অটোমোবাইল শিল্প একটি সম্ভাবনাময় শিল্প খাত হিসেবে বাংলাদেশে বিবেচিত হচ্ছে। জাতীয় অর্থনীতিতে প্রশংসনীয় অবদান রাখছে। ভোক্তা পর্যায়ে ক্রয়ক্ষমতা বৃদ্ধির ফলে দেশে অটোমোবাইলের চাহিদা ক্রমেই বাড়ছে। আমাদের পারস্পরিক সম্পর্ক আগামী দিনগুলোয় আরো সৌহার্দপূর্ণ, সহযোগিতামূলক হবে। মিত্সুবিশি মোটর করপোরেশন, বাংলাদেশ ইস্পাত করপোরেশনের যৌথ উদ্যোগে শিল্প স্থাপনে বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধিকরণে আমরা একত্রে কার্যক্রম চালিয়ে যাব।

সভাপতির বক্তব্যে শিল্প সচিব বলেন, সরকার শিল্পবান্ধব শিল্পনীতি ঘোষণা করেছে। আমরা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।