২৩ মে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান ; ওইদিন থেকেই শ্রেণিকক্ষে পাঠদান শুরু

নিজস্ব প্রতিবেদকঃ বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস (কোভিড-১৯) এর কারণে এক বছরের বেশি সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আগামী ২৩ মে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে এবং ওইদিন থেকেই শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। সম্প্রতি দেশে কোভিড-১৯ সংক্রমণ বাড়ায় করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে পরামর্শ করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়।

দফায় দফায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার তারিখ পেছানো হয়েছে। এর পূর্বে সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩০ মার্চ থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। এছাড়াও বিশ্ববিদ্যালয় খোলা হবে ২৪ মে। তবে, করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আগামী ৩০ মার্চ স্কুল-কলেজ খুলছে না। নতুন ঘোষণা অনুযায়ী, স্কুল-কলেজ খুলবে ২৩ মে থেকে।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, শিক্ষার্থীদের করোনার ঝুঁকিমুক্ত রাখতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে স্কুল-কলেজ যে দিন খুলবে তারপর ৬০ দিন ক্লাস নিয়ে ১৫ দিন সময় দিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হবে। একইসাথে এইচএসসি পরীক্ষার্থীদের ৮৪ দিন ক্লাসের পর পরীক্ষা নেওয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য যে, বাংলাদেশে করোনার সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান।