নিজস্ব প্রতিবেদক : ইন্ডিপেন্ডেট টেলিভিশনে গতকাল রাত ১০টায় খালেদ মুহিউদ্দীনের উপস্থাপনায় ‘আজকের বাংলাদেশ’ পর্বে আলোচনার বিষয় ছিল ডাকসু নির্বাচন ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল দল-সংগঠনের সার্বিক অবস্থান এবং নির্বাচন পরিবেশ নিয়ে- ডাকসুতে কী চাই? এতে আলোচনায় অংশ নেন ডাকসু নির্বাচন নিয়ে আদালতে অণ্যতম রিটকারী সাংবাদিক আলী আসিফ শা্ওন, বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, জাতীয়তাবাদী ছাত্রদলের সমাজসেবা সম্পাদক আব্দুর রহিম, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়ক নুরুল হক নুরু।

সাংবাদিক আলী আসিফ শা্ওন

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১১ মার্চ। ওইদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে নির্বাচনের ভোটগ্রহণ।

ডাকসু ও হল সংসদ নির্বাচনের গঠনতন্ত্রের ৮(ই) ধারা অনুযায়ী ডাকসুর সভাপতি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নির্বাচনের এই তারিখ ও সময় নির্ধারণ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ১৯২২-২৩ শিক্ষাবর্ষে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের শুরুতে এর নাম ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাসু)। সর্বশেষ ১৯৯০-৯১ সেশনের জন্য ডাকসুর ভিপি ও জিএস পদে যথাক্রমে নির্বাচিত হন আমানউল্লাহ আমান ও খায়রুল কবির খোকন। এরপর ২৮ বছর আর ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হযনি।

ডাকসু নির্বাচনের দাবীতে বক্তৃতারত তৎকালীন ঢাবি ছাত্র আলী আসিফ শাওন

ইতোমধ্যে ৬ বছর আগে ডাকসু নির্বাচনের দাবীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্ররা আন্দোলন শুরু করেন। এক পর্যায়ে ডাকসু নির্বাচনের দাবিতে উচ্চ আদালতে রিট দায়ের করেন তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বর্তমানে প্রধানমন্ত্রী বিটের সাংবাদিক আলী আসিফ শাওন এবং তার আন্দোলনকারী বন্ধুরা। রিটের নাম ছিলো ‘আলী আসিফ শাওন গং বনাম রাষ্ট্র’। রিটের ৬ বছর পর ডাকসু নির্বাচন হতে যাচ্ছে আগামী ১১ মার্চ।

উল্লেখ্য, আলী আসিফ শা্ওন দৈনিক এই আমার দেশ পত্রিকার সম্পাদক ও প্রকাশক আলী কদর পলাশের একমাত্র পুত্র।

ভিডিও