নিজস্ব প্রতিবেদক : সামাজিক মাধ্যম ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হচ্ছেন ব্যবহাকারীরা। বাংলাদেশসহ সারা বিশ্বের ব্যবহাকারীরা এই সমস্যার মুখোমুখি হচ্ছেন। ধারণা করা হচ্ছে, সাইট রক্ষণাবেক্ষণের কাজের কারণে ফেসবুকে এই সমস্যা সৃষ্টি হয়েছে।

গতকাল বুধবার বাংলাদেশে রাত সোয়া দশটার পর থেকে এই সমস্যা দেখা যায়। ব্যবহারকারীররা নিজেদের প্রোফাইল লগ ইন করতে পারছেন না। কিছু কিছু প্রোফাইল লগ ইন করা গেলেও পড়তে হচ্ছে টেকনিক্যাল সমস্যায়। কয়েকটি ফিচার কাজ করছে না। সমস্যা হচ্ছে মেসেঞ্জারে ছবি আদান প্রদানেও। কোনো পোস্ট, ছবি, ভিডিও শেয়ার করা যাচ্ছে না ফেসবুকের নিউজ ফিডে। অফিসিয়াল পেজ থেকেও কোনো পোস্ট করা যাচ্ছে না।

আজ বৃহস্পতিবার এই প্রতিবেদন লেখা পর্যন্ত ফেসবুকের এই সমস্যা পুরোপুরি সমাধান হয়নি।

বিশ্বের প্রায় প্রতিটি দেশে একই সমস্যার সম্মুখীন হচ্ছেন ব্যবহারকারীরা। তবে ফেসবুকের পক্ষ থেকে এ বিষয়ে কোনো সুস্পষ্ট বক্তব্য দেওয়া হয়নি।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘বিশ্বের কয়েকটি দেশে ব্যবহারকারীরা তাদের ফেসবুকে কিছু সমস্যার সম্মুখীন হচ্ছেন। কিছু কিছু দেশে ফেসবুক অ্যাপ্লিকেশন ব্যবহার করতেও সমস্যা হচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব আমরা এই সমস্যার সমাধান করার জন্য কাজ করছি।’

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, এরই মধ্যে কয়েকটি দেশে এই সমস্যার সমাধান হয়ে গেছে। শীঘ্রই অন্যান্য দেশগুলোতেও সমস্যাটির সমাধান হয়ে যাবে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্ম দ্য ইনডিপেনডেন্ট জানিয়েছে, ফেসবুকের পাশাপাশি বিশ্বের নানা দেশে বিভিন্ন ওয়েবসাইটে সমস্যা দেখা দেয়। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ডাক বিভাগের ওয়েবসাইটও রয়েছে।

আর ফেসবুকের পাশাপাশি একই ধরনের সমস্যা দেখা যাচ্ছে ইনস্টাগ্রামেও।