নিজস্ব প্রতিবেদক : দেশবরেণ্য প্রয়াত চিত্র শিল্পী মোস্তফা আজিজের ২৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঝিনাইদহে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে মোস্তফা আজিজ আর্ট স্কুলে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এসময় স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক চিত্র শিল্পী মুক্তিযোদ্ধা আজিজুর রহমান আজিজ, শিক্ষক গোলাম রসুল মন্টু, প্রেম কুমার, রবিউল ইসলামসহ অন্যান্যরা তার বর্ণাঢ্য জীবনী নিয়ে আলোচনা করেন।

দিনব্যাপী প্রতিযোগিতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের প্রয়াত চিত্র শিল্পী মোস্তফা আজিজ স্মরণে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

উল্লেখ্য, বরেণ্য কবি মরহুম গোলাম মোস্তফার দ্বিতীয় ছেলে শিল্পী মোস্তফা আজিজ। তার বাড়ি ঝিনাইদহ জেলার শৈলকূপা উপজেলার মনোহরপুর গ্রামে। মোস্তফা আজিজ সারা জীবন মানুষের ছবি এঁকেছেন। তার জন্ম ১৯২৩ সালের ১ এপ্রিল। মোস্তফা আজিজের ছোট ভাই দেশের স্বনামধন্য পাপেট শিল্পী মোস্তফা মনোয়ার। মোস্তফা আজিজ ১৯৪৩ সালে কলকাতার বালীগঞ্জের টি. মিত্র হাই স্কুল থেকে ম্যাট্রিক পাশ করার পর তিনি কলকাতা বঙ্গবাসী কলেজে এক বছর পড়েন। এরপর তিনি কলকাতা কলেজ অব আর্টস অ্যান্ড ক্রাফট এ ভর্তি হন। ১৯৫৩ সালে ছয় বছরের পরিবর্তে দশ বছরে সেখান থেকে ‘কমার্শিয়াল আর্টস’ এ ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। শিল্পী মোস্তফা আজিজ, মুহূর্তেই এঁকে ফেলতেন মানুষের ছবি। পথের মানুষের ছবি যেমন এঁকেছেন, তেমনি দেশবরেণ্যের প্রতিকৃতিও স্থান পেয়েছে তার ক্যানভাসে। এমন অসংখ্য শিল্পকর্ম রেখে এই শিল্পী মারা যান ১৯৯৫ সালে।