নিজস্ব প্রতিবেদক : যে কোনো মোবাইলের মাধ্যমে এসএমএস করে পরীক্ষার রেজাল্ট পাওয়া যায়। স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা মাধ্যমে প্রাথমিকভাবে জানা যায় এসএসসি ও সমমানের ফল। কিন্তু ফলাফল ডাউনলোড করতে সাধারনত www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ঢুকে থাকেন শিক্ষার্থীরা। কিন্তু ফল প্রকাশের পর একযোগে লাখ লাখ শিক্ষার্থী ও অভিবাবকরা একই ওয়েবসাইটে ঢোকায় তা ঠিকমতো কাজ করে না। আগের বছরগুলোতে এ সমস্যা দেখা দিয়েছে। তাই এবার ফল ডাউনলোড করতে একাধিক মাধ্যম ব্যবহারের পরামর্শ দিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক। www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ছাড়াও স্ব স্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইডে গিয়েও ফল ডাউনলোড করতে পারবে শিক্ষার্থীরা। যেমন ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা www.dhakaeducationboard.gov.bdএই ওয়েবসাইটে গিয়ে result কর্নার ক্লিক করেও ফল জানতে পারবে।

এসএসসি ও সমমান পরীক্ষার ফল সোমবার (৬ মে) প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে না থাকায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে পরীক্ষার ফলাফলের সার-সংক্ষেপ তুলে দিবেন বোর্ড চেয়ারম্যানরা। ওইদিন সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়। এরপর বেলা ১২টার পর থেকে পরীক্ষার্থীরা বিভিন্ন মাধ্যমে ফল জানতে পারবেন।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল মোবাইলে এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে। এ জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। মাদরাসা বোর্ডের ক্ষেত্রে Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

এছাড়াও কারিগরি বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষার ফল জানতে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

তবে বোর্ড থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ফলাফলের কোনো হার্ডকপি সরবারহ করা হবে না। তাদেরকেও প্রতিষ্ঠানের ইআইএন নম্বর দিয়ে ডাউনলোড করে ফল নিতে হবে।